বুধবার, ২৬ জুন ২০২৪

শিরোনাম

২৪ মে শুরু নিউইয়র্ক বাংলা বইমেলা, থাকছে দশ হাজার নয় বই

শুক্রবার, মে ১৭, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: আগামী ২৪ মে বসছে নিউ ইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলার ৩৩তম আসর। চার দিনের এ বইমেলা চলবে ২৭ মে পর্যন্ত। দেশের বাইরে বাংলা ভাষাভাষীদের এ বইমেলা শুধু বাংলা নয়, অন্য কোন ভাষার ক্ষেত্রেও বড় আয়োজন হিসেবে বিবেচিত। এ বইমেলায় বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র ও কানাডাসহ বিশ্বের বহুদেশের বাংলা ভাষাভাষী কবি-লেখক-সম্পাদকরা অংশ নেবেন। বাংলাদেশ, ভারত ও উত্তর আমেরিকার স্বনামধন্য ৪০টি প্রকাশনা প্রতিষ্ঠান তাদের প্রকাশনা নিয়ে মেলায় থাকবে। মেলায় দশ হাজার নয়া বই থাকবে।

সম্প্রতি নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে মত বিনিময় সভায় এসব তথ্য জানিয়েছে আয়োজক সংগঠন মুক্তধারা ফাউন্ডেশন।

বইমেলার আহ্বায়ক লেখক ও সাংবাদিক হাসান ফেরদৌসের সঞ্চালনায় সভায় জানানো হয়, জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে আয়োজিত এবারের বইমেলা উদ্বোধন করবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নুরুল হুদা। এবারের বইমেলায় ভারতের পদ্মশ্রী পুরস্কার বিজয়ী সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাসহ  অনেকে সঙ্গীত পরিবেশন করবেন। মেলায় বইয়ের প্রদর্শনী ছাড়াও রয়েছে আলোচনা, সেমিনার, বই পরিচিতি, চলচ্চিত্র প্রদর্শনী, তরুণদের অংশগ্রহণে বিশেষ পর্ব ও বিতর্কসহ বিভিন্ন আয়োজন।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন আয়োজক প্রতিষ্ঠান মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারপার্সন নুরুন নবী ও কো-চেয়ারপার্সন নিনি ওয়াহিদ। আয়োজকরা জানিয়েছেন, এবারই প্রথম বাংলাদেশের মুক্তিযুদ্ধ জাদুঘর যুক্ত হচ্ছে নিউইয়র্ক বইমেলায়। থাকছে মুক্তিযুদ্ধের ওপর বিশেষ কয়েকটি পর্ব। তাছাড়া, অংশগ্রহণকারী প্রকাশকদের মধ্য থেকে সেরা প্রকাশককে পুরস্কৃত করা হবে। দেয়া হবে সাহিত্যে অবদানের জন্য পুরস্কার ও সম্মাননা। বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, কানাডাসহ অন্য বহু দেশ থেকেই অতিথিরা আসবেন নিউ ইয়র্ক বইমেলায়।

বাংলাদেশ ও ভারত থেকে আমন্ত্রিত লেখক/বুদ্ধিজীবী, কণ্ঠ ও আবৃত্তি শিল্পেীদের মধ্যে রয়েছেন ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান, নিউ ইয়র্ক কনসাল জেনারেল মো. নাজমুল হুদা, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারোয়ার আলী, সারা যাকের, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য আরেফিন সিদ্দিক, কথা সাহিত্যিক ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপক পরিচালক ফরিদুর রেজা সাগর, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৌমিত্র শেখর দে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মিল্টন বিশ্বাস, ছড়াকার লুৎফর রহমান রিটন, কথা সাহিত্যিক সালমা বাণী, কবি সাইফুল্লাহ মহমুদ দুলাল, লেখক জসীম মল্লিক, কথা সাহিত্যিক মাসরুর আরেফিন, কবি ও ফোকলোর গবেষক শিহাব শাহরিয়ার, কবি ও শিশু সাহিত্যিক ওমর কায়সার, কবি আসাদ মান্নান, সৈয়দ আল ফারুক, দৈনিক প্রতিদিনের বাংলাদেশের সাহিত্য সম্পাদক ফারুক আহমদ, বিশ্ব ভারতীর অধ্যাপক প্রহ্লাদ রায়, কোলকাতার শুকতারা ও নবকল্লোল সম্পাদক রূপা মজুমদার, কবি জাফর আহমদ রাশেদ, দৈনিক সমকালের বিভাগীয় সম্পাদক মাহবুব আজিজ, কবি সজল আহমেদ,  ঊষালোক সম্পাদক মোহাম্মদ শাকেরউল্লাহ, গবেষক ও কণ্ঠশিল্পী নিরুপমা রহমান, অভিনেতা আফজাল হোসেন, আবৃত্তি শিল্পী আহকাম উল্লাহ, সঙ্গীত শিল্পী লিলি ইসলাম ও নাহিদ নাজিয়া, আবৃত্তি শিল্পী আহমেদ হোসেন, নিউ ইয়র্ক/যুক্তরাষ্ট্র থেকে তাজুল ইমাম, শাহ মাহবুব, শবনম সায়েলা তনুকা, নাজু  আখন্দ, শাহীন হক, জাফর বিল্লাহ, বন্যা মির্জা, অনিন্দিতা কাজী, শিরীন বকুল, আলভান খান জিএইচ আরজু, ফারুক আজম, আবীর আলমগীর, সাবিনা নীরু, মুমু আনসারী, ন্যাস নাসরীন, প্রিয়তা সায়রা ইমাম ও মেহেদী ইমাম।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন