রবিবার, ২১ জুলাই ২০২৪

শিরোনাম

২৭ জুন মুখোমুখি বিতর্কে বাইডেন-ট্রাম্প

মঙ্গলবার, জুন ২৫, ২০২৪

প্রিন্ট করুন

আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে প্রথম বারের মতো টেলিভিশন বিতর্কে মুখোমুখি হচ্ছেন জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প। বিতর্কে মুদ্রাস্ফীতি, অভিবাসী ও গর্ভপাত ইস্যুও গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় সময় ২৭ জুন (বৃহস্পতিবার) এই বিতর্ক অনুষ্ঠিত হবে। আটলান্টায় অনুষ্ঠেয় ৯০ মিনিটের বিতর্ক সভায় কোনো শ্রোতা উপস্থিত থাকবেন না।

জনমত জরিপ বলছে, প্রেসিডেন্ট নির্বাচনের মতো বিতর্কেও দুই প্রার্থীর লড়াই হবে সমানে সমান।

লিবার্টারিয়ান পার্টির নেতা তথা চলতি বছরের প্রেসিডেন্ট নির্বাচনে নির্দলীয় প্রার্থী রবার্ট এফ কেনেডি জুনিয়র এই বিতর্কে অংশ নিচ্ছেন না।

প্রসঙ্গত, মে মাসে লিবার্টারিয়ান পার্টির সম্মেলনের মঞ্চে ‘আমন্ত্রিত’ হিসাবে হাজির ছিলেন ট্রাম্প এবং বাইডেন। কিন্তু এ বারের নির্বাচনে এই প্রথম বার মুখোমুখি বিতর্কে অংশ নিতে চলেছেন তারা।

জনমত সমীক্ষা আভাস দিয়েছে, বাইডেনের তুলনায় সামান্য এগিয়ে আছেন ট্রাম্প। এই পরিস্থিতিতে আটলান্টায় সিএনএন আয়োজিত বিতর্কসভায় বাইডেন তার বক্তৃতায় ট্রাম্পের আমলের করোনা মহামারি সামলাতে ব্যর্থতা, আর্থিক ঘাটতি, ‘স্বৈরতন্ত্র’ ‘মিথ্যাচার’ এবং ক্যাপিটাল হিলে হামলার মতো প্রসঙ্গ তুলতে পারেন বলে মনে করা হচ্ছে। অন্যদিকে বাইডেনের বিরুদ্ধে ট্রাম্পের প্রচারের প্রধান অস্ত্র হতে পারে মুদ্রাস্ফীতি তথা জিনিসপত্রের উচ্চমূল্য, জাতীয় নিরাপত্তায় অবহেলা, ‘কূটনৈতিক ব্যর্থতা এবং আমেরিকার আদি বাসিন্দাদের স্বার্থরক্ষায় অনীহা।

উল্লেখ্য, ১৯৫৬ সালে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী অ্যাডলাই স্টিভেনসনকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন রিপাবলিকান নেতা ডুইট ডি আইজেনহাওয়ার। সেটা ছিল দেশটির রাজনীতির ইতিহাসে শেষ বারের মতো একই প্রার্থীর দ্বিতীয় বার মুখোমুখি হওয়ার ঘটনা। প্রথম বারের প্রেসিডেন্ট নির্বাচনেও মুখোমুখি হয়েছিলেন স্টিভেনসন এবং আইহেনহাওয়ার। সেটা ছিল ১৯৫২ সালের নির্বাচন। রয়টার্স ও নিউ ইয়র্ক টাইমস

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন