মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪

শিরোনাম

৪৩ বছর জেল খাটার পর জানা গেল তিনি নির্দোষ!

বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: অপরাধ করেও বহু আসামি যথাযথ প্রমাণের অভাবে পার পেয়ে যান। আবার সেই তথ্য-প্রমাণের অভাবেই বহু সময় নির্দোষ মানুষকেও খাটতে হয় সাজা; যেমনটি হয়েছে যুক্তরাষ্ট্রে এক নারীর সাথে। স্যান্ড্রা হেম নামের নারীকে গেল ৪৩ বছর ধরে খুনের দায়ে যুক্তরাষ্ট্রের কারাগারে আটক রাখা হয়েছে। আদালতের তথ্যানুযায়ী, তিনি জেসকি নামের নারীকে খুনের স্বীকারোক্তি দিয়েছিলেন। নিউইয়র্ক-ভিত্তিক অলাভজনক আইনি সংস্থা ইনোসেন্স প্রজেক্টের অনুসন্ধানের বরাত খবর এনডিটিভি, এনবিসির।

ওই খুনের অপরাধী প্রাক্তন একজন পুলিশ কর্মকর্তা। অভিযোগ রয়েছে, ওই পুলিশ কর্মকর্তার দোষ আড়ালের জন্য হেমকে মানসিক ভারসাম্যহীন করতে ওষুধ খাওয়ানো হয়েছিল। এ অবস্থায় তার স্বীকারোক্তি নেয়া হলে স্বীকার করেন, তিনিই এ হত্যা করেছেন। আর মামলাটির একমাত্র প্রমাণ হিসেবে হেমের স্বীকারোক্তি নেয়া হয়েছে। সেই স্বীকারোক্তি ছাড়া তিনি এ হত্যা করেছেন, এর কোন তথ্য-প্রমাণ পাওয়া যায়নি।

এমনকি হেম এবং জেসকি পূর্ব পরিচিত বা তদের পূর্বে কোথাও দেখা হয়েছে, এরও কোন প্রমাণ খুঁজে পাওয়া যায়নি।

ইনোসেন্স প্রজেক্ট বিবৃতিতে দাবি করেছে, প্রাক্তন পুলিশ কর্মকর্তাই যে জেসকির হত্যাকারী, তার যথাযথ প্রমাণ পাওয়া গেছে। তিনি জেসকিকে হত্যা করার পূর্বেও একাধিক নারীকে হত্যা করেছেন বলে নির্ভরযোগ্য তথ্য-প্রমাণ আছে।

দ্রুত হেমের মুক্তির জন্য আইনি প্রক্রিয়া চলছে বলেও জানিয়েছে ইনোসেন্স প্রজেক্ট।

সংবাদ মাধ্যমগুলো বলছে, ‘সান্ড্রা হেমের বয়স এখন ৬৩। কারামুক্ত হলে তিনিই হবেন বিনা দোষে সবচেয়ে বেশি দিন কারাগারে কাটানো কোন নারী।’

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন