রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

৪৫৯ বিলিয়ন ডলারের বিল পাস করল যুক্তরাষ্ট্র

শনিবার, মার্চ ৯, ২০২৪

প্রিন্ট করুন

মার্কিন আইন প্রণেতারা একটি আংশিক সরকারী শাটডাউন এড়াতে মধ্যরাতে সরকারি ব্যয় বিল পাস করেছেন। সিনেট মোট ৪৫৯ বিলিয়ন মার্কিন ডলারের ছয়টি বিল পাস করেছে, যা সরকারের প্রায় ৩০ শতাংশ তহবিল। বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এই বিল পাস করায় কিছু রিপাবলিকান নেতৃবৃন্দ বিরোধিতার মুখোমুখি হয়েছেন, যাদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে ফেডারেল খরচ কমাতে তারা যথেষ্ট কাজ করেননি। রিপাবলিকানরাও চেয়েছিলেন বিলগুলোতে দক্ষিণ সীমান্তে অভিবাসন মোকাবেলায় আরও শক্তিশালী পদক্ষেপ নেয়া হোক। শুক্রবার ৮ মার্চ শেষ মুহূর্তের বিতর্কের কয়েক ঘণ্টা পর সিনেটে ৭৫-২২ ভোটে এই বিল পাস হয়।

কংগ্রেসের আইন প্রণেতারা প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে দেখা করতে হোয়াইট হাউসে যাওয়ার একদিন পরে গত সপ্তাহে দ্বিদলীয় চুক্তিটি হোয়াইট হাউস এবং সেনেটের আলোচকদের মধ্যে দ্বন্দ্ব সৃষ্টি করে।

তবে এই বিলটি পাস না হলে কৃষি, পরিবহন এবং ভেটেরান্স বিষয়ক তত্ত্বাবধানকারী সংস্থাগুলোসহ প্রায় ২০ শতাংশ সরকারি বিভাগ শনিবার এর মধ্যে সাময়িকভাবে বন্ধ করতে হতো। প্রতিরক্ষা ব্যয়, হোমল্যান্ড সিকিউরিটি এবং স্টেট ডিপার্টমেন্ট বাজেটসহ অন্যান্য ফেডারেল তহবিলের মেয়াদ আগামী এক সপ্তাহে শেষ হয়ে যাবে। এর আগে সরকারি শাটডাউনগুলোতে কর্মীদের ছুটিসহ জাতীয় স্থাপনা বন্ধ করে দেয়া হয়েছিল।

গত চার দশকে ১০ বার মার্কিন সরকার শাটডাউন বা আংশিক শাটডাউনের শিকার হয়েছে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন