বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

৯০ হাজার ভারতীয় শিক্ষার্থীকে ভিসা দিয়ে রেকর্ড গড়ল যুক্তরাষ্ট্র

সোমবার, সেপ্টেম্বর ২৫, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: গত জুন, জুলাই ও আগস্টে উচ্চশিক্ষা নিতে ইচ্ছুক ৯০ হাজার ভারতীয় শিক্ষার্থীকে ভিসা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতীয় শিক্ষার্থীদের ভিসা দেওয়ার ক্ষেত্রে এটি রেকর্ড।

সম্প্রতি ভারতে নিযুক্ত মার্কিন মিশনের এক্স (টুইটার) অ্যাকাউন্ট থেকে এই তথ্য জানানো হয়েছে।

এক্স পোস্টে আরও জানানো হয়, উল্লেখিত সময়ের মধ্যে বিশ্বজুড়ে মার্কিন মিশনগুলো যত শিক্ষার্থীকে ভিসা দিয়েছে তার চার ভাগের এক ভাগই ভারতীয় শিক্ষার্থী। এ জন্য ভারতীয় শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে মার্কিন মিশনের পক্ষ থেকে বলা হয়, ‘যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা নেওয়ার লক্ষ্যকে যারা বাস্তবে পরিণত করেছেন তাদের অভিনন্দন এবং শুভকামনা।’

জানা গেছে, বেশ কয়েক বছর ধরেই মার্কিন যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যায় ছিলেন চীনা শিক্ষার্থীরা। ২০২২ সালে সংখ্যার দিক দিয়ে চীনাদের ছাড়িয়ে শীর্ষস্থান দখল করেছে ভারত। ইতিপূর্বে এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল, ২০২০ সালে যুক্তরাষ্ট্রে প্রায় ২ লাখ ৭ হাজার শিক্ষার্থী অবস্থান করছিলেন।

সাম্প্রতিক একটি প্রতিবেদনে ভারত থেকে উচ্চশিক্ষার জন্য বিদেশগামী শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে বলে দাবি করা হয়েছে। ভারতের শিক্ষার্থীদের জন্য বিদেশি বিশ্ববিদ্যালয়গুলো প্রচুর বৃত্তি ছাড়াও ভর্তি প্রক্রিয়া সহজ করার ফলেই তাঁদের সংখ্যা বেড়েছে।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন