শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিরোনাম

৯৯৯-এ কল দিয়ে ৫ বছরে সাহায্য চেয়েছেন ৪২ হাজার নির্যাতিত নারী

সোমবার, ডিসেম্বর ১২, ২০২২

প্রিন্ট করুন

নিজস্ব প্রতিবেদক: জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯। এ নম্বরে কল দিলে মুহূর্তেই আইন-শৃঙ্খলা বাহিনী সহায়তা করতে ছুটে আসেন। প্রতিদিন অপহরণ, ধর্ষণ, যৌন নিপীড়ন, যৌতুকের জন্য নির্যাতন, যানবাহনে হয়রানিসহ অসংখ্য অভিযোগ আসছে এই নম্বরে। ৯৯৯ প্রতিষ্ঠার পর পাঁচ বছরে ধর্ষণ ও নির্যাতনের শিকার ৪২ হাজার ৪০ নারী ফোন দিয়ে পুলিশের সহযোগিতা নিয়েছেন।

জানা যায়, ২০১৭ সালের ১২ ডিসেম্বর ৯৯৯ প্রতিষ্ঠার পর এ বছরের অক্টোবর পর্যন্ত ৪ কোটি ২৫ লাখ ১৯ হাজার ৫৬৩ জন মানুষ সহযোগিতা পেতে ফোন দিয়েছেন। ফোনের ২০ শতাংশ নারী এবং ৮০ শতাংশ পুরুষ। এর মধ্যে ১০ লাখ ৩৫ হাজার ৩৯৩টি কল জরুরি ছিল; তাদের মধ্যে ৮০ দশমিক ৮১ শতাংশ পুলিশের, ১০ দশমিক ৩৯ শতাংশ অ্যাম্বুলেন্স এবং ৮ দশমিক ৮০ শতাংশ ফায়ার সার্ভিসের সেবা নিয়েছেন। এসব কলের মধ্যে সবচেয়ে বেশি সেবা চেয়েছেন ভুক্তভোগী নারী ও শিশুরা।

পরিসংখ্যান বলছে, গত পাঁচ বছরে অ্যাসিড-সন্ত্রাসের শিকার হয়ে ৬৩ জন, ধর্ষণচেষ্টার শিকার ১ হাজার ৪০৮ জন, ধর্ষণের শিকার ২ হাজার ৮৪০, হত্যার শিকার ১ হাজার ৪১১ জন, যৌন নিপীড়ন ৬ হাজার ৬২৬ জন, মা-বাবার নির্যাতনের শিকার ৪৭০ জন, যৌতুকের জন্য নির্যাতনের শিকার ৯২৮ জন, গৃহনির্যাতনের শিকার ১০ হাজার ৪৮৬ জন এবং অন্যান্য নির্যাতনের শিকার হয়ে ১৭ হাজার ৮৩৪ জন নারী ফোন দিয়ে সেবা নিয়েছেন।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন