শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

বৃহস্পতিবার, ডিসেম্বর ২, ২০২১

প্রিন্ট করুন
hsc 20211202100856 1
hsc 20211202100856 1

ঢাকা: চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বৃহস্পতিবার (২ ডিসেম্বর) শুরু হয়েছে। এ পরীক্ষা কার্যক্রম চলবে আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত।

নয়টি সাধারণ বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ডে এইচএসসি/আলিম/ এইচএসসি (বিএম/ভোকেশনাল) মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ দুই হাজার ৫৭৮ জন।

গত বছরের তুলনায় এ বছর মোট পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন। বৃদ্ধির হার দুই দশমিক ৪৮ শতাংশ। মোট প্রতিষ্ঠান বেড়েছে ১২০টি ও কেন্দ্র বেড়েছে ২০টি।

এ দিকে, এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি স্বাস্থ্যবিধি মেনে চলাসহ সচেতনতার আহবান জানিয়েছেন শিক্ষা মন্ত্রী দীপু মনি।

মন্ত্রী বৃহস্পতিবার (২ ডিসেম্বর) ঢাকার লক্ষ্মীবাজারে অবস্থিত সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে এ আহবান জানান।

তিনি বলেন, ‘এইচএসসি ও সমমানের পরীক্ষা চলাকালে শিক্ষার্থীদের স্বার্থে সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।’

পাশাপাশি অপেক্ষমান অভিভাবকদের মাস্ক পরিধান করে পরীক্ষা কেন্দ্রের বাইরে সামাজিক দূরত্ব মেনে  চলারও প্রতিও গুরুত্বারোপ করেছেন তিনি। যাতে কোনভাবেই সংক্রমণের কারণে পরীক্ষা বাধাগ্রস্ত না হয়।

উল্লেখ্য, প্রতি বছর এপ্রিল মাসের প্রথম সপ্তাহে এ পরীক্ষা শুরু হয়ে থাকলেও বৈশ্বিক করোনা ভাইরাস অতিমারির কারণে প্রায় দেড় বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এ বছর যথাসময়ে পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি।

সিএন/এমএ

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন