মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ওষুধ না খেয়েও যেভাবে সারাবেন গ্যাস্ট্রিকের সমস্যা

সোমবার, ডিসেম্বর ২৫, ২০২৩

প্রিন্ট করুন

ডেস্ক রিপোর্ট: অ্যাসিডিটি বা গ্যাস্ট্রিকের সমস্যা এখন ছোট বড় সকলেরই। যা কিছু খাওয়া হচ্ছে, তাতেই যেন গ্যাস্ট্রিকের হামলা পিছু ছাড়ছে না। মুঠো মুঠো ওষুধ খেয়েও মুক্তি নেই নাছোড়বান্দা অসুখ থেকে। তাই, ওষুধ না খেয়েই কিছু ঘরোয়া উপায় মেনে দেখতে পারেন। আপনাকে ছাড়তে পারে এই পেছনে লেগে থাকা জটিল রোগ।

খাওয়া-দাওয়ায় অনিয়ম, স্বাস্থ্যকর খাদ্য না খাওয়া, শারীরিক পরিশ্রম না করা, পানি কম খাওয়ার ফলে পেটে গ্যাস তৈরি হতে পারে। প্রথম দিকেই সচেতন না হলে পরবর্তী আলসার হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

ওধু না খেয়ে গ্যাস্ট্রিক সারানোর কিছু ঘরোয়া কৌশল-

পুদিনা পাতা: পুদিনা পাতায় রয়েছে গ্যাস্ট্রিক ভাল করার উপাদান। তাই, অ্যাসিডিটির লক্ষণ দেখা দিলে কয়েকটি পুদিনা পাতা মুখে নিয়ে চিবিয়ে খেয়ে ফেলতে পারেন বা এক কাপ পানিতে ৪-৫ টি পুদিনা পাতা দিয়ে ফুটিয়ে খেতে পারেন বা চাইলে তাতে একটু মধুও যোগ করতে পারেন।

গরম পানি: সাধারণত গরম পানি রাতে ঘুমানোর পূর্বে ও সকালে ঘুম থেকে উঠে খালি পেটে খেলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

আদা: আদার রস পাকস্থলীর অ্যাসিডকে কমাতে সাহায্য করে। অ্যাসিডিটির সময় এক টুকরো আদা মুখে রাখলে বা এক কাপ পানিতে কয়েক টুকরো আদা দিয়ে কিছু ক্ষণ ফুটিয়ে রেখে খেতে পারেন কিংবা শুধু এক চা চামচ করে আদার রস দিনে ২-৩ বার খেলে অ্যাসিডিটির থেকে মুক্তি পেতে পারেন।

জিরা: পাকস্থলীর অ্যাসিড কমিয়ে পেটের ব্যাথা দূর করতে সহায়তা করে জিরা। হজমেও খুব ভাল কাজ করে এটি। এক কাপ পানিতে এক চা চামচ জিরা ও মৌরী গুঁড়া মিশিয়ে খালি পেটে খেতে পারেন অথবা এক গ্লাস পানিতে সামান্য জিরা গুঁড়া মিশিয়ে বা ফুটিয়ে ছেঁকে নিয়ে প্রতিবেলা খাওয়ার পর খেতে পারেন। এতে গ্যাস্ট্রিকের সমস্যা কমিয়ে শরীর ঝরঝরে থাকবে।

লবঙ্গ: লবঙ্গ পাকস্থলীর অ্যাসিডিটি ও গ্যাস দূর করতে পারে। ২-৩ টি লবঙ্গ মুখে নিয়ে রাখলে বা সমপরিমাণ এলাচ ও লবঙ্গ গুঁড়া হালকা গরম মিশিয়ে খেলেও উপকার মিলবে।

লেবুর রস: সকালে হালকা গরম পানির সাথে লেবুর রস মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়। এতে ওজনও কমে যায়।

শরীরচর্চা: সুস্থ থাকতে শরীরচর্চার কোন বিকল্প নেই। নিয়ম করে এই অভ্যাস করলে অনেক রোগবালাই থেকে দূরে থাকা যায়। হজমের সমস্যাও কমে।

সিএন/আলী

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন