বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

করোনা টিকা ক্রয়ে বিশ্ব ব্যাংকের ঋণ দ্রুত ছাড় চায় বাংলাদেশ

শনিবার, জুলাই ৩১, ২০২১

প্রিন্ট করুন
221666412 980197152780127 8397940052106273607 n 1
221666412 980197152780127 8397940052106273607 n 1

ওয়াশিংটন ডিসি: প্রধানমন্ত্রী শেখ হাসিার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান বুধবার (২৮ জুলাই) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্ব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশন) এক্সেল ভ্যান ট্রটসেনবার্গের সাথে বৈঠক করেছেন।

বাংলাদেশ প্রতিনিধি দলের সদস‌্য অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবায়াত-উল-ইসলাম এ বৈঠকে উপস্থিত ছিলেন।

বিশ্ব ব্যাংকের পক্ষে বৈঠকে অংশগ্রহণ নেন আইএফসির দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট জন গ্যানডালফো, বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট ইলাংগো পাচুমাথো, পরিচালক জুবিদা আলাওয়া, আইএফসির বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর ওয়েন্ডি ওয়ার্নার ও বিশ্ব ব্যাংকের বাংলাদেশের বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আলম।

বৈঠকে বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক অগ্রগতি ও এতে বিশ্বব্যাংক গ্রুপের সম্ভাব্য সহযোগিতার বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচিত হয়।

বৈঠকে সালমান এফ রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, ‘বাংলাদেশের অর্থনীতি একটি শক্তিশালী ও সুদৃঢ় ভিত্তির উপর দাঁড়িয়েছে। বাংলাদেশের অর্থনৈতিক সাফল্য বিশ্বের শীর্ষ স্থানীয় বিভিন্ন সংস্থার স্বীকৃতি পেয়েছে। বিশ্বজুড়ে কোভিড মহামারি সত্ত্বেও বাংলাদেশের পাঁচ দশমিক ২৪ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন প্রশংসিত হয়েছে। এতে বাংলাদেশের ম্যাক্রো-ইকোনমিক সক্ষমতা ও স্থায়ীত্বের বিষয়টি প্রমাণিত হয়েছে।’

তিনি বাংলাদেশের উন্নয়নে বিশ্ব ব্যাংকের ক্রমাগত সহায়তা প্রদানে এক্সেল ভ্যান ট্রটসেনবার্গকে ধন্যবাদ জানান এবং জরুরি ভিত্তিতে করোনা টিকা ক্রয়ে বিশ্ব ব্যাংক প্রদত্ত ঋণ দ্রুত ছাড়করণে পদ্ধতিগত অন্তরায়গুলো দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে কমিয়ে আনার উপর গুরত্বারোপ করেন।

এক্সেল ভ্যান ট্রটসেনবার্গ এ বিষয়ে একমত পোষণ করে বাংলাদেশের উন্নয়নে প্রশংসা করেন। একই সাথে বালাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় সংস্থাটির সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশ্বাস দেন।

খবর পিআইডির

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন