শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

কিভাবে নামকরণ হলো খলিল বিরিয়ানি

শুক্রবার, জুলাই ২, ২০২১

প্রিন্ট করুন
khalil biriany new york 1
khalil biriany new york 1

বিরিয়ানির নাম ‘খলিল বিরিয়ানি’! রেস্টুরেন্টের নামও ওই নামে। নাম শুনলেই আন্দাজ করতে কষ্ট হয় না, কারো নামেই এ বিরিয়ানির নামকরণ করা হয়েছে। বলা হচ্ছে নিউইয়র্ক সিটির ব্রঙ্কসের রেস্টুরেন্ট ‘খলিল বিরিয়ানির’ কথা।

রেস্টুরেন্টের নাম ‘খলিল বিরিয়ানি’ হলেও দেশী মাছ, মাংস, সবজি, চমুচা, শিঙ্গারা, কাবাবসহ বিভিন্ন ধরনের খাবার মিলে এখানে। রেস্টুরেন্টটির নাম বা বিরিয়ানি নাম ‌‌‌‌‌‌‌‌‌‌খলিল বিরিয়ানি’ হওয়ার রয়েছে কয়েকটি কারণ।

রেস্টুরেন্টটির কর্ণধার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণিত শাস্ত্রে অনার্স ও মাষ্টার্স সম্পন্ন করা মো. খলিলুর রহমান। ছিলেন একজন ব্যাংক কর্মকর্তা। নিউইয়র্কে এসে বিভিন্ন রেস্টুরেন্টে ওয়েটার হিসাবে কাজ করেন তিনি। বেশ কয়েক বছর বিভিন্ন রেস্টুরেন্টে কাজ করে পর মানুষকে ভাল কিছু খাওয়ানোর জন্য শেফের কাজ নেন। নিজে শেখে নেন রান্নার কাজও। ব্যাংক থেকে লোন নিয়ে চার বছর মেয়াদী কোর্সে ভর্তি হর তিনি। সনদপত্র পাওয়ার পর নিজে কিছু করার প্রয়াসে বেশি অংকের বেতনের চাকরি অফার নেননি। নেমে পড়েন রেস্টুরেন্ট ব্যবসায়ে। নিজের নামেই রেসিপি তৈরি করেন। রেস্টুরেন্টের নামও রাখেন খলিল বিরিয়ানি।

খলিল বিরিয়ানি’ নামের রহস্য সম্পর্কে রেস্টুরেন্টের স্বত্বাধিকারী খলিল রহমান জানান , বাংলাদেশীরা বিরিয়ানি পছন্দ করেন। খলিলুর রহমান নিজেও বিরিয়ানি খেতে পছন্দ করেন এবং তিনি এ বিষয়ে ট্রেনিং প্রাপ্ত। তাই তিনি বিরিয়ানির নাম খলিল বিরিয়ানি নামকরণ করেছেন।

খলিল বিরিয়ানিতে ব্যবসা সফলতার সাথে মানুষের আগ্রহ এবং ভালবাসায় গড়ে তোলেন খলিল চায়নিজ। খলিল চায়নিজও এখন মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় নাম। দেশী মানুষের পাশাপাশি বিদেশীরাও খেতে আসেন বিরিয়ানি এবং চায়নিজ।

খলিল বিরিয়ানিতে হরেক রকমের মিষ্টান্ন তথা রশগোল্লা, দদি, লাচ্ছিসহ নানা রকম মুখরোচক খাবার পাওয়া যায় খলিলুর রহমান নিজেই এখন কয়েকটি রেস্টুরেন্টের মালিক। বর্তমানে ব্রঙ্কসের খলিল বিরিয়ানি, খলিল গ্রোসারির সত্বাধিকারী তিনি।

করোনা পরিস্থিতি ভাল হলে এবং ব্যবসায়ের আরো উন্নতি হলে নিউইয়র্কের প্রতি বোরেতে রেস্টুরেন্ট করার কথা ভাবছেন খলিলুর রহমান। গেল কয়েক বছরের মধ্যে খলিল বিরিয়ানির খাবারের সুনাম পৌঁছে গেছে নিউইয়র্কের কোণায় কোণায়। নিউইয়র্কের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষ ব্রঙ্কসে গিয়ে খলিল বিরিয়ানির স্বাধ নেন।

এ দিকে, আমেরিকার গত নির্বাচনের ফল ঘোষণার পর ব্রঙ্কসের খলিল বিরিয়ানি হাউসের বিরিয়ানিতে নতুন রেসিপি হিসেবে যুক্ত হয়েছে বাইডেন বিরিয়ানি।

খলিলুর রহমান জানান, ৭ নভেম্বর ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে বিজয়ী ঘোষণার পরই নতুন এ রেসিপির উদ্যোগ নেওয়া হয়।’ তিনি বলেন, ‌‌‌নতুন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের জয়কে স্মরণীয় করতে বাইডেন বিরিয়ানি চালুর সিদ্ধান্ত নিই। বাইডেন বিরিয়ানি সম্পূর্ণ নতুন একটি রেসিপি। ভিন্ন স্বাদের। এটি চালুর পরপরই দারুণ সাড়া পড়েছে।

খলিলুর রহমান জানান, খাসির মাংসের প্রতি প্লেট বাইডেন বিরিয়ানির দাম রাখা হচ্ছে ১৩ ডলার করে। আর গরুর মাংসের প্রতি প্লেট বাইডেন বিরিয়ানির দাম রাখা হচ্ছে ১২ ডলার। জো বাইডেন যত দিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকবেন, তত দিন এই বিরিয়ানি পাওয়া যাবে। খলিলুর রহমান ব্যক্তিগত জীবনে অত্যন্ত সদালাপী। স্ত্রী, পুত্র এবং কন্যা সন্তান নিয়ে ব্রঙ্কসে থাকেন। মাঝে মধ্যে তার স্ত্রী ও বড় মেয়েও রেস্টুরেন্টের কাজে সময় দেন।

Views: 1

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন