শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

গৌরবের তিন দশক পেরিয়ে চবি রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরাম

বৃহস্পতিবার, ডিসেম্বর ২, ২০২১

প্রিন্ট করুন
SAVE 20211130 165314 1
SAVE 20211130 165314 1

ক্যাম্পাস প্রতিবেদকঃ

গৌরবের তিন দশক পার করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরাম। ১৯৯১ সালের ৩ ডিসেম্বর যাত্রা শুরু করে সংগঠনটি। এরপর থেকে গৌরব ও ঐতিহ্যের স্বাক্ষর বহন করে চলছে রাঙ্গুনিয়ার শিক্ষার্থীদের ঐক্যবদ্ধ ও ভ্রাতৃত্বপূর্ণ, সৃজনশীল মুক্তবুদ্ধি চর্চা, অরাজনৈতিক প্ল্যাটফর্ম হিসেবে।

সংগঠনটির ঐতিহ্যবাহী কর্মকাণ্ডের ধারাবাহিকতায় বর্তমান ইকবাল-শিহাব পরিষদ দায়িত্ব গ্রহণের পর প্রাণসঞ্চার হয়েছে। বিশেষত গত একবছর যাবৎ করোনা পরিস্থিতিতেও সংগঠনটি তাদের কার্যক্রম অনলাইন ও অফলাইন উভয় মাধ্যমে চালিয়ে যাচ্ছে।

এছাড়া ভার্চুয়াল মাধ্যমেও সরব থেকে ‘রাঙ্গুনিয়ার কৃতিজন পরিচিতি অনুষ্ঠান’, সমসাময়িক বিষয়ে বিশিষ্ট ব্যক্তিত্বদের নিয়ে নিয়মিত ওয়েবিনারসহ ভিন্নধর্মী আয়োজনে প্রশংসা কুড়িয়েছে বিভিন্ন মহলে।

করোনাকালীন বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু রাঙ্গুনিয়াস্থ ও এর আশপাশের আগ্রহী শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় প্রয়োজনীয় নির্দেশানসহ সহায়তা দিতে প্রথমবারের মতো ভার্চুয়াল ফ্রি বিশ্ববিদ্যালয় কোচিংয়ের ব্যবস্থা করা হয় সংগঠনের উদ্যোগে। পরিবেশ উন্নয়ন বিশেষত রাঙ্গুনিয়ার প্রাকৃতিক ভারসাম্য সুরক্ষায় সংগঠন রেখে চলছে অনবদ্য অবদান। সম্প্রতি ইছামতী নদীসহ উপজেলার অপরাপর জলাশয়সহ সব প্রাকৃতিক উপাদানসমূহের দূষণ, ভরাট ও দখলের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করছে।

সংগঠনের কার্যক্রম পরিচালনা সম্পর্কে সাধারণ সম্পাদক মিনহাজুর রহমান শিহাব বলেন, আঞ্চলিক সংগঠন হিসেবে নির্দিষ্ঠ গণ্ডি ও গতানুগতিক কাজে সীমাবদ্ধ না থেকে আমরা চেষ্টা করছি নিজ নিজ অবস্থান থেকে সময়োপযোগী, ভিন্নধর্মী ও সৃজনশীল কার্যক্রম পরিচালনা করতে।

বর্তমান সভাপতি ইকবাল হোসেন বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরাম নানামুখী, সময়োপযোগী ও সৃজনশীল কাজের মাধ্যমে বর্তমানে প্রতিষ্ঠার গৌরবময় তিনদশক অতিবাহিত করছে। বিশ্ব শিশু দিবসে সুবিধাবঞ্চিত অসহায় শিশুদের নিয়ে বিশেষ আয়োজন, বিশ্ববিদ্যালয় দিবসে গাছের চারা রোপণ কর্মসূচি পালন, শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ, করোনা মহামারি সচেতনতায় ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণসহ বহুমুখী কার্যক্রম সংগঠনের পরিচিতি বৃদ্ধি পাচ্ছে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা আহ্বায়ক গিয়াস উদ্দিন শাহজাহান বলেন, এই সংগঠন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া রাঙ্গুনিয়া উপজেলার শিক্ষার্থীদের প্রাণের মেলবন্ধনের ঐক্যবদ্ধ এক প্ল্যাটফর্ম যেখানে শিক্ষার্থীরা পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, মতামত প্রকাশ ও একে অপরকে বিভিন্নরকম সহায়তা আদান-প্রদান করতে পারে।

বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরামের প্রধান পৃষ্ঠপোষক ড. হাছান মাহমুদ বলেন, যখন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম পড়ালেখার পাশাপাশি সৃজনশীল কর্মকাণ্ড চর্চা করতে হতো সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে। কারণ সেই সময় তেমন কোনো প্লাটফর্ম ছিল না। বিশ্ববিদ্যালয়ে রাঙ্গুনিয়া উপজেলার শিক্ষার্থীদের সংখ্যাও তুলনামূলক কম ছিল। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রাঙ্গুনিয়া স্টুডেন্টস ফোরাম বর্তমান সময়ে এসে যেভাবে তাদের বহুমুখী কার্যক্রম পরিচালনা করছে তা সত্যিই প্রশংসার দাবিদার।

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন