রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

চার দিনে সাহায্য চেয়ে ৯৯৯-এ ফোন আসে ২ লাখ ১৭ হাজার

বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: ১৮ থেকে ২২ জুলাই দেশজুড়ে চলমান সহিংসতা ও অগ্নিসংযোগের ঘটনায় জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ কল আসে ২ লাখ ১৬ হাজার ৭৬৯টি। এসময় জীবন বাঁচাতে ফোন দিয়েছেন পুলিশ সদস্যরাও।

এর মধ্যে পুলিশ সংক্রান্ত কল ছিল পাঁচদিনে ৪ হাজার ৯২টি, জরুরি অ্যাম্বুলেন্স সংক্রান্ত কল ১ হাজার ৮১৪টি এবং আগুন সংক্রান্ত কল ৬৫৮টি। অগ্নিসংযোগের কলের মধ্যে প্রায় ৮০ শতাংশের বেশি কল ৯৯৯-এ করা হয় রাজধানী ঢাকা থেকে।

৯৯৯ সদর দপ্তর থেকে জানা যায়, ১৮ থেকে ২২ জুলাইয়ের মধ্যে ১৮ থেকে ২০ জুলাই- এই তিনদিনে সবচেয়ে বেশি কল এসেছে ৯৯৯ নম্বরে। এই তিনদিনে সাধারণ মানুষের পাশাপাশি পুলিশ ও আনসার সদস্যরাও ৯৯৯ এ কল করে সহায়তা চান। অনেক সাধারণ মানুষ আন্দোলনের সময় চলা সহিংসতায় আটকে পড়ে উদ্ধারের জন্য কল দেন।

জানা যায়, এসব কল পাওয়ার পর অধিকাংশ ক্ষেত্রে সেবা দেওয়ার চেষ্টা করেছে ৯৯৯। কিন্তু আন্দোলনের কারণে অনেক ক্ষেত্রে সেবা দেওয়া যায়নি। বিশেষ করে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ভবনে আগুন লাগার পর একাধিক কল যায় ৯৯৯ নম্বরে। এ বিষয়ে ফায়ার সার্ভিসকে বিষয়টি জানানো হয় ৯৯৯-এর পক্ষ থেকে। কিন্তু রামপুরা এলাকায় আন্দোলন চলায় ফায়ার সার্ভিসের গাড়ি আটকে দেওয়া হয় এবং ভাঙচুর করা হয়। এছাড়া ঢাকা ও ঢাকার বাইরে আন্দোলন চলাকালীন অনেক ক্ষেত্রে অ্যাম্বুলেন্স ও সেবা প্রদানকারী যানবাহন আটকে ছিল অনেকক্ষণ।

জাতীয় জরুরি সেবার মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স অফিসার (পুলিশ পরিদর্শক) আনোয়ার সাত্তার বলেন, ‘গত ১৮, ১৯ ও ২০ জুলাই আন্দোলনে সৃষ্ট পরিবেশ এবং নৈরাজ্য সংক্রান্ত কল আসে সবচেয়ে বেশি। সেতু ভবন ও বিটিভিসহ বিভিন্ন সরকারি অফিসে ভাঙচুর ও অগ্নিসংযোগের পর সেখানকার কর্মচারীরা সহায়তা চেয়ে কল দিয়েছেন।

সিএন/এমটি

Views: 1

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন