বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

চীনে হঠাৎ ‘রহস্যজনক’ নিউমোনিয়ার প্রাদুর্ভাব!

বৃহস্পতিবার, নভেম্বর ২৩, ২০২৩

প্রিন্ট করুন
20231123 233753
20231123 233753

সিএন প্রতিবেদন: চীনে হঠাৎ করে শিশুদের মধ্যে শ্বাসযন্ত্রের রোগ বেড়ে গেছে। রোগটির কারণ এখনও শনাক্ত করা না গেলেও এর বেশ কিছু উপসর্গ নিউমোনিয়ার সঙ্গে মিলে যায়। তাই এই রোগকে ‘রহস্যজনক’ নিউমোনিয়া বলা হচ্ছে। ইতোমধ্যে রোগের বিস্তারিত তথ্য চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বুধবার (২২ নভেম্বর) চীনের কাছে রোগটির ব্যাপারে আনুষ্ঠানিকভাবে তথ্যের জন্য অনুরোধ জানিয়েছে এই বৈশ্বিক সংস্থা। বৃহস্পতিবার ডব্লিউএইচওর চীনের দপ্তর এই পদক্ষেপকে ‘রুটিন চেক’ হিসেবে অভিহিত করেছে।

জানা যায়, চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন গত ১৩ নভেম্বর শ্বাসযন্ত্রের রোগের প্রকোপ বৃদ্ধির বিষয়ে একটি সংবাদ সম্মেলন করেছিল। সেখানে কর্তৃপক্ষ জানায়, কোভিড-১৯ এর বিধিনিষেধ তুলে নেওয়ার ফলে ইনফ্লুয়েঞ্জা, শিশুদের ক্ষেত্রে বেশি দেখা যাওয়া মাইক্রোপ্লাজমা নিউমোনিয়া, শ্বাসতন্ত্রের সিনসিসিয়াল ভাইরাস এবং করোনার জন্য দায়ী সার্স-কোভ ২ ভাইরাস; এসবের যে কোনো একটি বা একাধিক কারণ রহস্যজনক এই নিউমোনিয়ার প্রকোপ বেড়ে যাওয়ার জন্য দায়ী।

ডব্লিউএইচও বলেছে যে, উত্তর চীনে শিশুদের মধ্যে নির্ণয় করা যায়নি এমন নিউমোনিয়ার প্রকোপ দেখা গিয়েছে। এর আগেও চীনে শ্বাসযন্ত্রের সংক্রমণ বৃদ্ধির ব্যাপারে প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। ডব্লিউএইচও বলেছে, এবারের অনির্ণীত বা রহস্যজনক এই নিউমোনিয়ার সঙ্গে শ্বাসযন্ত্রের সংক্রমণের সামগ্রিক বৃদ্ধি যুক্ত কিনা তা স্পষ্ট নয়।

ডব্লিউএইচও বলেছে, আন্তর্জাতিক স্বাস্থ্য বিধির মাধ্যমে আক্রান্ত শিশুদের নিয়ে করা ল্যাবরেটরি রিপোর্টের পাশাপাশি চীনের কাছ থেকে মহামারি সম্পর্কিত ও স্বাস্থ্যগত প্রতিবেদন চেয়েছে তারা। দেশটির বর্তমান আবহাওয়ায় পরিচিত রোগজীবাণু সঞ্চালনের প্রবণতা সম্পর্কেও তথ্য চাওয়া হয়েছে। সংস্থাটি আরও বলেছে যে, চীনে বিদ্যমান প্রযুক্তিগত অংশীদারত্ব এবং নেটওয়ার্কের মাধ্যমে চিকিৎসক এবং বিজ্ঞানীদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

সিএন/এমটি

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন