মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

জ্যাকসন হাইটসে প্রগ্রেসিভ ফোরামের সেমিনারে বৈষম্যহীন গণতান্ত্রিক রাষ্ট্র গঠনে দশ দফা

সোমবার, সেপ্টেম্বর ২, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের অর্থনীতি নিয়ে গবেষণা টিমের প্রাক্তন প্রধান ও জাপানের এশিয়ান গ্রোথ ইনস্টিটিউটের ভিজিটিং অধ্যাপক অর্থনীতিবিদ নজরুল ইসলাম বৈষম্যহীন, মানবিক মর্যাদাসম্পন্ন গণতান্ত্রিক রাষ্ট্র গঠনের অভিপ্রায়ে তার দীর্ঘ গবেষণামূলক দশ দফা কর্মসূচি উপস্থাপন করেছেন।

গেল ২৪ আগস্ট সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে একটি মিলনায়তনে প্রগ্রেসিভ ফোরাম ইউএসএ আয়োজিত সেমিনারে স্বাগত বক্তব্যে ফোরামের সাধারণ সম্পাদক গোলাম মর্তুজা বলেন, ‘গণঅভ্যুত্থানের আকাঙ্ক্ষা কতখানি কিভাবে বাস্তবায়িত হবে, সে ব্যাপারে অনিশ্চয়তা বিরাজ করছে। ছাত্র-জনতার বৈষম্যহীন সমাজের আকাঙ্ক্ষাকে পাশ কাটিয়ে ৫ আগস্টের জয়কে নেহায়েত ক্ষমতার হাতবদলের উপায় হিসেবে ব্যবহারের চেষ্টা করা হচ্ছে। বিগত সরকারের অপকর্মকে ব্যবহার করে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের বিজয়কে লঘু ও স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর ভূমিকাকে অস্বীকার করার সচেতন একটি প্রচেষ্টা পরিলক্ষিত হচ্ছে।’

গোলাম মর্তুজা উল্লেখ করেন, প্রতিক্রিয়াশিল সাম্প্রদায়িক শক্তিগুলো পরিস্থিতির সুযোগ নেয়ার চেষ্টা করছে।

তার পরিপ্রেক্ষিতে প্রগ্রেসিভ ফোরামের এমন আলোচনার মধ্য দিয়ে তরুণ ছাত্র-সমাজের আত্মত্যাগের সফল একটি পরিসমাপ্তি দেখতে চায় বলে মন্তব্য করেন আলোচকরা।

সেমিনারের মূল বক্তব্য উপস্থাপন করেন নজরুল ইসলাম। এগুলো হচ্ছে অর্থনৈতিক বৈষম্য হ্রাস; সুশাসন অর্জন; গণতন্ত্রের মানোন্নয়ন ও আনুপাতিক নির্বাচন ব্যবস্থার প্রবর্তন; পরিবেশ রক্ষা ও জলবায়ু পরিবর্তন মোকাবেলা; গ্রাম পরিষদ গঠন; ভৌগোলিক বৈষম্যের অবসান; সামাজিক সংহতি বৃদ্ধি; নারী, শিশু, তরুণ ও বৃদ্ধদের প্রতি বিশেষ মনোযোগ প্রদান; সার্বজনীন সামরিক শিক্ষার প্রবর্তন ও সার্বভৌমত্ব শক্তিশালীকরণ ও নিরপেক্ষ বৈদেশিক নীতির অনুসরণ।

গোলাম মর্তুজার পরিচালনায় সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি হাফিজুল হক। আলোচনায় অংশ নেন ফোরামের উপদেষ্টা নাসিমুন্নাহার নিনি ও বীর মুক্তিযোদ্ধা খোরশেদুল ইসলাম।

সিএন/আলী

Views: 1

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন