মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

পেঁয়াজের ১২ বিকল্প

মঙ্গলবার, ডিসেম্বর ১২, ২০২৩

প্রিন্ট করুন
পেঁয়াজ
পেঁয়াজের ১২ বিকল্প

চলমান ডেস্ক: পেঁয়াজ—রান্নার একটি বড় প্রয়োজনীয় উপকরণ। তবে বাংলাদেশে সাম্প্রতিক বছরগুলোতে পেঁয়াজের দাম আকাশচুম্বী হয়ে পড়েছে। আগে যেখানে পেঁয়াজের দাম ছিলো ১৮-৪০ টাকা সেখানে এখন হচ্ছে ২৫০-৩০০ টাকা। এমন পরিস্থিতিতে পেঁয়াজের বিকল্প ব্যবহার নিয়ে ভাবছে মানুষ।

রসনাবিলাসী বাঙালির রান্না ও রন্ধন প্রণালিতে পেঁয়াজ থাকবে না, তা কি ভাবা যায়? সম্প্রতি বাজারে পেঁয়াজের আকাশচুম্বী দাম বেড়ে যাওয়ায় ও সরবরাহ কমে যাওয়ায় প্রতিদিনের সুস্বাদু রান্নার এ অনুষঙ্গ নিয়মিত ব্যবহার করা এক প্রকার বিলাসিতা হয়ে দাঁড়িয়েছে।

পেঁয়াজ রান্নার অন্যতম উপকরণ হলেও অপরিহার্য নয় কিন্তু। পেঁয়াজ ছাড়াও রান্না করা যায় সুস্বাদু তরকারি। চলুন জেনে নেওয়া যাক পেঁয়াজের ১০ বিকল্প হিসেবে যা ব্যবহার করতে পারেন, সে সম্পর্কে-

১. ক্যাপসিকাম

পেঁয়াজের বদলে বেল পেপার কিংবা ক্যাপসিকাম ব্যবহার করতে পারেন। ক্যাপসিকাম খাবারের স্বাদ বাড়াবে। ভাজি, মাছ বা মাংসের ঝোলে ক্যাপসিকামের ঝাঁঝালো স্বাদ ও গন্ধ বেশ লাগবে।

২.পেঁয়াজ কলি

পেঁয়াজ না দিয়েও রান্নায় পেঁয়াজের স্বাদ পেতে চাইলে স্প্রিং অনিয়ন অথবা পেঁয়াজকলি ব্যবহার করুন। পেঁয়াজের মতই স্বাদ পাবেন।

৩.কাঁচা পেঁপে

পেঁয়াজের বিকল্প হিসেবে কাঁচা পেঁপে বেশ দারুণ কার্যকরী। অনেক দোকানেই আজকাল চপ, সিঙারা ও মোগলাইয়ের সঙ্গে সালাদ হিসেবে কাঁচা পেঁপের কুচি দেওয়া হয়। এছাড়া তরকারির ঝোল ঘন করার জন্য কাঁচা পেঁপে সেদ্ধ করে সেটা পিষে মসলা কষানোর সময় দেওয়া যেতে পারে। এটি যকৃতের স্বাস্থ্য ও পেটের সমস্যার জন্য খুবই উপকারী। এছাড়া যারা হৃদরোগে ভুগছেন, তাদের জন্যও উপকারী।

৪. টমেটোর রস

টমেটো ভাপ দিয়ে খোসা ছাড়িয়ে পেস্ট করে রান্নার সময় পেঁয়াজের পরিবর্তে ব্যবহার করলে রান্না করা খাবার সুস্বাদু হয়। মাছ, মাংস, এমনকি সবজিও টমেটো পেস্ট দিয়ে রান্না করলে তরকারির রং খুব সুন্দর হয়। টমেটোর উপকারিতা পেঁয়াজের থেকে অনেক গুণ বেশি, এটা তো সবারই জানা।

৫. চিভ

পেঁয়াজের ভালো বিকল্প হতে পারে চিভ। এর স্বাদ অনেকটা পেঁয়াজের মতো। চিভ দেখতে অনেকটা কাঁচা পেঁয়াজের মতো। তবে এটিতে পেঁয়াজের মতো গুটি বা দানা হয় না। চিভ শুধু পাতাজাতীয় ফসল। এর পাতা লিনিয়ার আকৃতির, সমান, কিনারা মসৃণ, বাল্ব লম্বাটে। মাটির ওপরের অংশই খাওয়া যায়। এর পাতা, কাণ্ড ও ফুল মসলা হিসেবে ব্যবহার করা যায়। চিভ হজমে সাহায্য করে এবং বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে সহায়তা করে। এতে ক্যান্সার প্রতিরোধী গুণাগুণ রয়েছে। আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন বি-১, ভিটামিন বি-২, নায়াসিন, ক্যারোটিন ও খনিজ উপাদান। ২০১৭ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) চাষযোগ্য উচ্চ ফলনশীল জাত বারি চিভ-১ আবিষ্কার করেছে।

৬. রসুন

পেঁয়াজের সঙ্গে বাঙালি রান্নায় যে মসলা সবচেয়ে বেশি ব্যবহার করা হয় তা হলো রসুন। পেঁয়াজ ছাড়া রান্নায় রসুন খুব ভালোভাবেই ব্যবহার করা হয়। যা-ই হোক, পেঁয়াজের স্বাদে পরিবর্তন আনতে যেকোনো রান্নার প্রণালিতে রসুন বাটা পরিমাণ বাড়িয়ে দিন। রসুনে প্রচুর পরিমাণে জিঙ্ক, লোহা, ভিটামিন (বি-১, বি-২, বি-৩, বি-৬ ও সি), ফোলেট, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম ও ফসফরাস রয়েছে।

৭. চিকন করে কাটা সবজি

বাঙালি রান্নাকে গাঢ় রসালো করতে পেঁয়াজের অবদান খুব বেশি। আপনি রান্নাকে রসালো করতে গাজর ও টমেটো চিকন করে কেটে বিভিন্ন রান্নায়, স্যুপ ও সালাদ তৈরিতে ব্যবহার করতে পারেন।

আপনি রান্নায় রসালো ঝোল করতে বেলের শুকনা গুঁড়া ব্যবহার করতে পারেন। চিকন করে কাটা বাঁধাকপিও কিছু কিছু রান্নায় পেঁয়াজের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া লাউ, ঝিঙে ও চিচিঙ্গার মতো সবজিগুলো বিভিন্ন তরকারি, স্যুপ, মিষ্টান্নতে পেঁয়াজের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে।

৮. জিরা বা তরমুজের বীজ

জিরা বা তরমুজের বীজ পেঁয়াজের বিকল্প হতে পারে। তরমুজের টাটকা বীজ, জিরা, দই, নারকেল গুঁড়া বা দুধের মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ যেকোনো তরকারিকে ঘন করতে পারে। আপনি কাজুবাদামও ব্যবহার করতে পারেন। তবে এটি পেঁয়াজের চেয়েও বেশি ব্যয়বহুল হয়ে যাবে।

৯. আদা

অনেক বাঙালি রান্নায় সতেজ আদা পেঁয়াজের বিকল্প হতে পারে। রসুনের বাটার সঙ্গে আদার মিশ্রণ পেঁয়াজের চেয়ে ভালো স্বাদ দিতে পারে। আদাতে প্রচুর পরিমাণে ভিটামিন বি৩, বি৬ ও সি, ফসফরাস, লৌহ, ফলেট, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, রিবোফ্লাবিন, পটাসিয়াম ও নিয়াসিন রয়েছে।

১০. মৌরি

প্রায় প্রত্যেক বাঙালির রান্নাঘরেই মৌরি একটি অপরিহার্য উপাদান। হয়তো আমরা শুধু খাওয়ার পর একটু ভালো হজমের জন্য খাই। কিন্তু মৌরির আরো খাদ্যগুণ রয়েছে। মৌরি যেমন খেতে সুস্বাদু, তেমনি খাদ্যগুণেও ভরা। মৌরিতে এমন কিছু উপাদান রয়েছে, যেগুলো আমাদের প্রতিদিন ভালো থাকার জন্য দরকার। পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাংগানিজ, ভিটামিন সি, আয়রনের মতো খনিজ উপাদান রয়েছে এতে।

১১. সেলেরি বা সেলেরি মূল

আপনার রান্নাঘরে পেঁয়াজ না থাকলেও উদ্বিগ্ন হবেন না! পেঁয়াজের মতো স্বাদ আনতে আপনি কাটা সেলেরি (শাকবিশেষ) আপনার তরকারিতে রাখতে পারেন। সেলেরি বিভিন্ন ভিটামিন (এ, সি ও কে ) খনিজ ও পটাসিয়ামসমৃদ্ধ।

১২. আসাফেতিদা (হিং)

এই মসলা তীব্র সুগন্ধের জন্য ভারতে অত্যন্ত জনপ্রিয়। সাধারণত একটি তরকারি রান্না করতে এক বা দুই চিমটি আসাফেতিদা বা হিং লাগে। তবে এই মসলা বাংলাদেশে ব্যাপকভাবে পাওয়া যায় না।

নিঃসন্দেহে পেঁয়াজের সঠিক বিকল্প খুঁজে পাওয়া কঠিন। কারণ, এটি বাংলা খাবারের স্বাদ বাড়াতে দারুণ ভূমিকা রাখে। তবে দেশে উৎপাদিত চিভ পেঁয়াজের সম্ভাব্য বিকল্প হতে পারে। আপনার রান্নায় একটু ভিন্ন স্বাদ আনতে আপনি এসব মসলা এবং শাকসবজির ব্যবহার করতে পারেন। এভাবে আমরা পেঁয়াজের চলমান সংকট মোকাবিলাও করতে পারি।

আইআই/সিএন

Views: 1

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন