শনিবার, ২৬ অক্টোবর ২০২৪

শিরোনাম

পেনসিলভেনিয়ার ব্যবধান গড়ে দিতে পারেন ইহুদি ভোটাররা

বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

প্রিন্ট করুন

গাজা যুদ্ধ যুক্তরাষ্ট্রে বসবাসরত ইহুদি ভোটারদের মনোভাব বদলে দিয়েছে। অধিকাংশ মার্কিন ইহুদি ভোটার ঐতিহাসিকভাবে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থীকে ভোট দিয়ে থাকলেও এবার তেমনটি হবে না বলে আভাস পাওয়া যাচ্ছে। কারণ, এ যুদ্ধ শুরুর পর থেকে দেশটিতে মুসলিমবিদ্বেষের মতো ইহুদিবিদ্বেষও বেড়েছে। অন্যদিকে নির্বাচিত হওয়ার পর কোন দলের প্রেসিডেন্ট ইসরায়েলের প্রতি বেশি বন্ধুসুলভ থাকবেন, তা নিয়ে মার্কিন ইহুদি ভোটারদের মধ্যে মতভেদ তৈরি হয়েছে।

সাম্প্রতিক জরিপ অনুযায়ী, নিবন্ধিত ইহুদি ভোটারের ৬২ শতাংশ কমলা হ্যারিসকে সমর্থন জানালেও ৩১ শতাংশ ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ভোট দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। ২০২০ সালের নির্বাচনে, ডেমোক্রেটিক প্রার্থী ইহুদি ভোটারের ৭০-৮০ শতাংশ ভোট পেয়েছিলেন।

এখন, পেনসিলভেনিয়ায় হ্যারিস ট্রাম্পের চেয়ে সামান্য এগিয়ে আছেন, তবে ইহুদি ভোটারদের সমর্থন কমে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পেনসিলভানিয়ায় ১৯টি ইলেকটোরাল ভোট রয়েছে, যা প্রেসিডেন্ট নির্বাচনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আগামী ৫ নভেম্বরের নির্বাচনে ইহুদি ভোটারদের মনোভাব ফলাফলের ওপর বড় প্রভাব ফেলতে পারে।

হিউস্টন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আশের লুবোটজকি বলেন, মধ্যপ্রাচ্যের পরিস্থিতি মার্কিন ইহুদিদের চিন্তাভাবনা বদলেছে। শুধু পররাষ্ট্রনীতির কারণে এবার পরিস্থিতি ভিন্ন তা নয়। ইতিহাসে মার্কিন ইহুদিরা এবারই প্রথমবারের মতো একটি অভ্যন্তরীণ বিষয়ে ভিন্ন চিন্তাভাবনা করছেন। যুক্তরাষ্ট্রে (ইহুদিবিরোধী ও ফিলিস্তিনপন্থী) বিক্ষোভ বৃদ্ধির মতো অভ্যন্তরীণ বিষয় তাঁদের নতুন চিন্তার খোরাক জুগিয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ ক্যাম্পাস ও শহরের অন্যত্র অনুষ্ঠিত এসব বিক্ষোভকে অনেকে ইহুদিবিদ্বেষমূলক ও জায়নবাদী মতাদর্শের বিরোধী বলে মনে করছেন।

পেনসিলভেনিয়ার ফিলাডেলফিয়া শহরের ইহুদি ভোটার স্টেফানি স্পিলম্যান আজীবন ডেমোক্রেটিক পার্টির প্রার্থীকে ভোট দিয়ে এসেছেন। এবারও তিনি দলটির প্রার্থী কমলাকে ভোট দেবেন। কিন্তু নিজ শহরের সার্বিক পরিস্থিতি আগের মতো নেই বলে মনে করেন তিনিও।

ফিলাডেলফিয়া শহরতলির এই বাসিন্দা বলেন, ‘আমি একধরনের শূন্যতা অনুভব করছি। আমার মনে হয় না, তাঁরা (ডেমোক্র্যাট) আন্তরিকভাবে ইহুদি জনগোষ্ঠীর জন্য কাজ করছেন। তাঁরা যথেষ্ট আন্তরিকভাবে আমাদের জন্য কাজ করছেন না।’

যুক্তরাষ্ট্রের জরিপ পরিচালনাকারী সংস্থা ফাইভ-থার্টি-এইটের সর্বশেষ তথ্যমতে, পেনসিলভেনিয়ায় কমলা ট্রাম্পের চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে আছেন। দোদুল্যমান অঙ্গরাজ্যটিতে কমলা ৪৮ দশমিক ১ শতাংশ ভোট পেতে পারেন, ট্রাম্প পেতে পারেন ৪৭ দশমিক ৫ শতাংশ।

পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের ইলেকটোরাল ভোটারের সংখ্যা ১৯। প্রেসিডেন্ট নির্বাচনের জন্য এই ভোট অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আগামী ৫ নভেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ব্যবধান গড়তে শেষ মুহূর্তে রাজ্যটিতে কোমর বেঁধে কাজ করছেন উভয় দলের কর্মীরা।

Views: 2

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন