বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

বঙ্গবন্ধ শিল্পনগরে সবুজায়ন করবে এইচএসবিসি ব্যাংক; বেজার সাথে সমঝোতা স্মারক সই

বৃহস্পতিবার, আগস্ট ১৯, ২০২১

প্রিন্ট করুন
বঙ্গবন্ধ শিল্পনগরে সবুজায়ন করবে এইচএসবিসি ব্যাংক বেজার সাথে সমঝোতা স্মারক সই 1
বঙ্গবন্ধ শিল্পনগরে সবুজায়ন করবে এইচএসবিসি ব্যাংক বেজার সাথে সমঝোতা স্মারক সই 1

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সাথে সমঝোতা স্মারক সই করেছে এইচএসবিসি ব্যাংক। কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি (সিএসআর) কার্যক্রমের অংশ হিসেবে চট্টগ্রামে বঙ্গবন্ধু শিল্পনগরে বৃক্ষ রোপণের জন্য এইসএসবিসি ব্যাংক লিমিটেড বেজার সাথে এ সমঝোতা স্মারক সই করেছে। 

বৃহস্পতিবার (১৯ আগস্ট) বিকালে রাজধানীতে অবস্থিত বেজা সদর দপ্তরে এ সমঝোতা স্মারক সই হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন। এতে বিশেষ অতিথি ছিলেন এইসএসবিসি ব্যাংকের সিইও মো. মাহবুবুর রহমান।

বেজার মহা ব্যবস্থাপক মোহাম্মদ হাসান আরিফ এবং এইচএসবিসি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মাহাবুবুর রহমান সমঝোতা স্মারকে সই করেন। এ সময় বেজার নির্বাহী সদস্য মোহাম্মদ ইরফান শরীফ, আবদুল আজিম চৌধুরী, মো. আলী আহসানসহ ঊর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং এইসএসবিসি ব্যাংকের প্রতিনিধি দল উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে শেখ ইউসুফ হারুন বলেন, ‘স্বনামধন্য এ ব্যাংকের সাথে সমঝোতা স্মারক সই করতে পেরে বেজা অত্যন্ত আনন্দিত। করোনাকালেও বাংলাদেশ বিদেশী বিনিয়োগ আকর্ষণে সমর্থ হয়েছে। শুধুমাত্র গত বছরেই বেজা ছয় বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রস্তাব পেয়েছে। আর আধুনিক প্রযুক্তির ব্যাংকিং সেবা ব্যতীত বিনিয়োগ আকর্ষণ করা কঠিন। আর সে কারণে বেজা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানকে অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগ করতে উৎসাহিত করছে।

তিনি আশা প্রকাশ করেন এইচএসবিসি ব্যাংক লিমিটেড দ্রুত তাদের সেবাগুলো অর্থনৈতিক অঞ্চলের বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত করে দেবে যাতে, বিদেশী এবং দেশী বিনিয়োগকারীগণ সহজে এবং স্বল্পতম সময়ে আর্থিক বিভিন্ন আদানপ্রদান করতে সক্ষম হন। তিনি আরো বলেন, ‘ওয়ান স্টপ সার্ভিস সেন্টার স্থাপনের মাধ্যমে বিনিয়োগকারীদের বিভিন্ন সেবা নিশ্চিত করা হচ্ছে। ব্যাংকিং সেবা এবং ওয়ান স্টপ সার্ভিস সেন্টার স্থাপনের ফলে সেবা প্রদানের একটি শক্তিশালী ভিত তৈরি হবে, যার যুগল সাফল্য সন্দেহাতীতভাবে বাংলাদেশকে উচ্চ স্তরে আসীন করবে।’ তিনি বলেন, ‘অর্থনৈতিক অঞ্চলগুলো সবুজায়নে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও বিনিয়োগকারীদের সহযোগিতায় ২০ লাখ বৃক্ষ রোপণের লক্ষ্যমাত্রা নিয়ে আমরা কাজ করছি যার মধ্যে প্রায় চার লাখ বৃক্ষ রোপণ সম্পন্ন হয়েছে।

বেজা সর্বদা পরিবেশবান্ধব শিল্পায়নে সচেষ্ট উল্লেখ করে শেখ ইউসুফ হারুন বলেন, ‘বঙ্গবন্ধু শিল্প নগরে এইসএসবিসি ব্যাংক লিমিটেডের এ বৃক্ষ রোপণ কর্মসূচি অন্যান্য প্রতিষ্ঠানের জন্য অনন্য উদাহরণ সৃষ্টি করল। শুধুমাত্র মুনাফা অর্জন নয়, পরিবেশ ও প্রাণ-প্রকৃতি রক্ষায়ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।’ এক্ষেত্রে বেজার অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগকারীরা এগিয়ে আসবেন বলেও আশা প্রকাশ করেন তিনি। বঙ্গবন্ধু শিল্পনগরসহ অন্যান্য অর্থনৈতিক অঞ্চলে পরিবেশ দূষণ রোধে ইটিপি, সিইটিপি স্থাপন করা হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

এইচএসবিসি ব্যাংকের সিইও মো. মাহাবুবুর রহমান বলেন, ‘সারা বিশ্বে পরিবেশের ভারসাম্য রক্ষার বিষয়টি গুরুত্বের সাথে বিবেচিত হচ্ছে। আর এ ক্ষেত্রে গাছ লাগানোই অন্যতম ফলপ্রসূ উপায়। এইসএসবিসি ব্যাংক শুধুমাত্র ব্যবসায়িক লক্ষ্য নয়, বরং পরিবেশ রক্ষায় বৃক্ষ রোপণের মত কর্মসূচি নিতে পেরে গর্বিত।

সরকারি-বেসরকারি উদ্যোগের পাশাপাশি দেশের বিপুল জনগোষ্ঠী বিশেষ করে বর্তমান প্রজন্ম প্রতিবেশ ব্যবস্থা ও জীববৈচিত্র্য সংরক্ষণে অগ্রণী ভূমিকা পালন করবে বলেও আশা প্রকাশ করেন তিনি। তিনি আরো বলেন, ‘এইসএসবিসি ব্যাংক সীমিত আকারে বঙ্গবন্ধু শিল্পনগরে দক্ষজনবল সৃষ্টিতে প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে।

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন