শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

বাংলাদেশে ইলন মাস্কের স্টারলিংকের কার্যক্রম আইন বিরোধী

বুধবার, মে ১৮, ২০২২

প্রিন্ট করুন

চলমান ডেস্ক: দেশে আন্তর্জাতিক ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতা সংস্থা স্টারলিংকের প্রি-অর্ডার বিষয়ক কার্যক্রমকে নৈতিকতাবিরোধী ও আইনবিরোধী হিসেবে আখ্যায়িত করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

বুধবার (১৮ মে) বিটিআরসির অফিসিয়াল ফেসবুক পেজে প্রকাশিত এক ভিডিও বার্তায় প্রতিষ্ঠানটির ভাইস-চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র এ তথ্য জানান।

তিনি বলেন, ‌‘আমার জানা মতে, ইলনমাস্কের স্টারলিংক প্রতিষ্ঠানটি এখনো পর্যন্ত কোন আবেদন করেনি এ পরিষেবার জন্য। তবে তাদের ওয়েবসাইট পর্যালোচনা করে যেটা দেখা যাচ্ছে যে, তারা কার্যক্রম শুরু করেছে। প্রি-অর্ডার নিচ্ছে ৯৯ ডলারে। যেটা সম্পূর্ণ নৈতিকতা বিরোধী, আইন বিরোধী।’

এর আগে বাংলাদেশে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবা দেয়ার চিন্তাভাবনা করছে ইলন মাস্কের প্রতিষ্ঠান স্টারলিঙ্ক এমন সংবাদ প্রাকশিত হয় বিভিন্ন গণ মাধ্যমে।

প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে জানায়, আগামী বছরে চালু হতে পারে এ সেবা। বর্তমানে স্টারলিংক বাংলাদেশ থেকে প্রি-অর্ডার শুরু করেছে। ফি ধরা হচ্ছে ৯৯ ডলার। সেখানে আরো বলা হয়েছে, ‘দেশে ইন্টারনেট পরিষেবা চালুর বিষয়টি স্থানীয় নিয়ন্ত্রকের অনুমোদনের উপর নির্ভর করছে।’

মাস্কের মহাকাশযান সংস্থা স্পেসএক্স ও স্টারলিংকের অফিসিয়াল টুইটার পেইজ অনুযায়ী, স্টারলিংক বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো, জার্মানি, ফ্রান্স ও স্পেনের কিছু অংশসহ ৩২টি দেশে ব্রডব্যান্ড পরিষেবা চালু করেছে। একই সাথে স্টারলিংক প্রকাশিত ম্যাপ অনুযায়ী ‘শিগগিরই আসছে’ চিহ্নিত দেশগুলোর মধ্যে বাংলাদেশসহ রয়েছে ব্রাজিল, সৌদি আরব, পাকিস্তান ও ভারত। এ ছাড়া ম্যাপে বলা হয়েছে, কোন দেশ স্টারলিংক ইনস্টলেশন পাকেজ পেতে যাচ্ছে ও কোন কোন দেশ ওয়েট লিস্টে রয়েছে।

সিএন/এমএ

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন