বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

বাংলা গানে বিমোহিত করলেন রানো নেওয়াজ

বৃহস্পতিবার, জুলাই ১, ২০২১

প্রিন্ট করুন
211984411 340817140779764 997103332861770727 n 1
211984411 340817140779764 997103332861770727 n 1

মৌলিক বাংলা গান গেয়ে আমেরিকা প্রবাসীদের বিমোহিত করলেন কণ্ঠশিল্পী রানো নেওয়াজ। নিউইয়র্কের উডসাইডের কুইন্স প্যালেসে গত শনিবার (২৬ জুন) অনুষ্ঠিত হয়ে গেল উত্তর আমেরিকার শ্রোতাপ্রিয় এ সঙ্গীত শিল্পীর একক সঙ্গীত সন্ধ্যা। গোল্ডেন এইজ হোমকেয়ারে ও শো-টাইম মিউজিক যৌথভাবে এ সঙ্গীত সন্ধ্যার আয়োজন করে। এটি ছিল সঙ্গীত শিল্পী রানো নেওয়াজের দ্বিতীয় একক সঙ্গীত সন্ধ্যা।

‘সূর্যোদয়ে তুমি, সূর্যাস্তে তুমি’ ও আমার বাংলাদেশ, প্রিয় জন্মভূমি’- দেশাত্ববোধ এ গানটি গেয়ে সঙ্গীত সন্ধ্যার সূচনা করেন রানো নেওয়াজ। এরপর তিনি একে একে পরিবেশন করেন নজরুল সঙ্গীত, রবীন্দ্র সঙ্গীত, লোকগান, ক্লাসিক, পুরানো দিনের বাংলা ছবির গান, পুরানো হিন্দী ও পাঞ্জাবি গান, গজল, চট্টগ্রামের আঞ্চলিক গান, সিলেটি ভাষার আইলারে নয়া দামানসহ ২৫টি গান।

প্রায় পৌনে তিন ঘণ্টা সূরের মূর্ছনায় দর্শকদের বিমোহিত করেন এ শিল্পী। গানের তালে তালে দর্শকদের নাচে জমে উঠেছিল পুরো কুইন্স প্যালেস। গান শেষে করতালি আর উল্লাসে ফেটে পড়েন হাজার হাজার দর্শক-শ্রোতা। বিভিন্ন ধারার গান পরিবেশন করে দর্শকদের পুরোটা সময় মন্ত্রমুগ্ধ করে রাখেন এ শিল্পী।

এ সময় দর্শক সারিতে উপস্থিত ছিলেন বাংলাদেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী বেবী নাজনীন, দিলরুবা খান ও রিজিয়া পারভিন। সাথে ছিলেন প্রবাসী জনপ্রিয় শিল্পীরাও।

সঙ্গীত সন্ধ্যার কথামালায় অংশ নেন শো-টাইম মিউজিকের সভাপতি আলমগীর খান আলম ও গোল্ডেন এইজের সভাপতি ও প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ নেওয়াজ। তারা বলেন, ‘উত্তর আমেরিকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশী সঙ্গীত পিপাসুদের মৌলিক বাংলা গানের স্বাদ দেওয়ার লক্ষ্যেই আমাদের এ আয়োজন।

সাংবাদিক আশরাফুল হাসান বুলবুলের উপস্থাপনায় অনু্ষ্ঠানে শিল্পী রানো নেওয়াজকে শুভেচ্ছা জানান রাইয়ান তাজ, লেমন চৌধুরী, নাজু আখন্দ, নিপা জামান, শেফালী, শামীম সিদ্দিকী, সারগাম, অনিক রাজ, চন্দ্রা রায়, সোহেল পারভেজ, প্রমি তাজ প্রমুখ।

শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ ক্লাবের সভাপতি নূরুল আমিন বাবু, জেবিবির সাবেক সাধারণ সম্পাদক তারেক হাসান খান। এতে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সোসাইটির শিক্ষা বিষয়ক সম্পাদক আহসান হাবিব, বিশিষ্ট ব্যবসায়ী আবু জাফর প্রমুখ। গান শুনে উপহার হিসেবে রানো নেওয়াজের হাতে একটি চেক তুলে দেন আমেরিকা প্রবাসী ডাক্তার সারওয়ার হাসান।

উল্লেখ্য, রানো নেওয়াজ নিউইয়র্কসহ উত্তর আমেরিকার একজন জনপ্রিয় কণ্ঠশিল্পী। ছোটবেলা থেকেই তিনি সঙ্গীত সাধনায় আত্মনিয়োগ করেন। চট্টগ্রামে ওস্তাদ মিহির লালার হাত ধরে রানো নেওয়াজের গানের সূচনা। এরপর বাংলাদেশের একাধিক স্বনামধন্য ওস্তাদের কাছে রবীন্দ্র, নজরুল, ফোক ও লোক সঙ্গীতের তালিম নেন। তিনি বাংলাদেশ বেতার চট্টগ্রাম ও বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) নিয়মিত শিল্পী ছিলেন। পেয়েছেন একাধিক পুরুস্কার। রানো নেওয়াজ পড়ালেখা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। আমেরিকায় গিয়ে কসমেটলজির ওপর গ্র্যাজুয়েশন করেন তিনি।

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন