মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

বিরল রক্ত বৃক্ষ ড্রাগন ট্রি

শনিবার, মে ৮, ২০২১

প্রিন্ট করুন
Dragon 3
Dragon 3

 সাইয়িদ মাহমুদ তসলিমঃ

ড্রাগন ব্লাড ট্রি । কিংবা রক্ত বৃক্ষ যার নাম । এ গাছ অন্য আট দশটি গাছের মত নয় । ইচ্ছে করলে হাতের নাগালে পাওয়া যায়না। তবে আমদানী কারকরা  কিছু চারা আমদানী করে , যা সৌন্দয্য বা স্বকীয়তার জন্য  টপে লাগিয়ে বাসা-বাড়ি, অফিস কিংবা নাইট ক্লাবের সৌন্দর্যই বৃদ্ধির জন্য ক্রয় করে থাকেন ।

এটি জন্মায় মূলত ইয়ামেন উপকূলে । অনেকেই এটিকে রক্ত বৃক্ষ বলে। যেমন বাংলাদেশে রয়েছে রক্ত করবী, দু’টোই সুন্দর  আবার দুটোই বিষ । গাছটি কাটার পর কাটাস্থল থেকে রক্তের মত  বের হয় ।

   ড্রাগন রক্ত গাছটির একটি অনন্য গাছ। এই গাছের বিরল চেহারা রয়েছে, গাছটি বিভিন্ন রূপ ধারণ করে উপরে উঠতে থাকে । অনেকটা তাল গাছের মত। সব গাছ ছাডিয়ে  মুকুটটি খাড়াভাবে ছাতার আকার ধারণ করে”।  আবার কোনটা ১৫/২০ ফুট উপরে উঠতেই শাখা প্রশাখা খাড়া হয়ে মুকুট বা মাথা ভারী করে তোলে । এই চিরসবুজ প্রজাতির গাছের দেহ লাল।  বৈজ্ঞানিক লল-রজনের নামে নামকরণ করা হয়েছে যা “ড্রাগনের রক্ত” নামে পরিচিত ।

এ গাছের ডাল গাছ থেকে ভিন্ন । এর পাতাগুলি কেবল তার কনিষ্ঠ শাখাগুলির শেষে পাওয়া যায়।  ড্রগেনের ফলের ভেতর ৩ টি বা ৪ টি বীজ রয়েছে ।  এগুলি বিকাশের সাথে সাথে সবুজ থেকে কালো হয়ে যায় এবং পাকা হলে কমলা রংয়ের হয়ে যায়।  কিছু কিছু পাখি ড্রাগনের বীজ খেয়ে থাকে । বীজগুলি ৪-৫মিমি  হয় এবং ওজন গড়ে ৬০-৭০ মিলিগ্রাম হয় । বীজ গুলো দেখতে খেজুরের বীজের মতো। ড্রাগনের  দেখতে ছাতা-আকৃতির মত। পাতাগুলি ৬০ সেন্টিমিটার লম্বা এবং ৩ সেমিমিটার প্রশস্ত থাকে।  ড্রাগনের ডালের শাখা গুলো দুই ভাগে বিভক্ত দেখা যায়।

ড্রাগনের  সাধারণত মার্চ মাসে তার চারপাশে ফুল ফোটে। গাছে ফুল আসার পর তা অনেক সুগন্ধি হয় । 

 ইয়েমেনের উপকূলে আরব সাগরে একটি দ্বীপ রয়েছে, যার নাম সুকাত্রা। ভৌগোলিক পরিবেশ ও বিচিত্র ধরনের উদ্ভিদের কারণে এ দ্বীপটি ‘এলিয়েন আইল্যান্ড’ বা ‘ভিনগ্রহবাসীদের দ্বীপ’ নামে পরিচিত। দ্বীপের উদ্ভিদগুলো বিচিত্র ধরনের । এখানে এমন প্রজাতির উদ্ভিদ রয়েছে যা পৃথিবীর আর কোথাও দেখা যায় না। প্রায় ৩৭ শতাংশ উদ্ভিদই বিরল প্রজাতির । এই বিরল উদ্ভিদরাজির মধ্যে অন্যতম হল ড্রাগন ব্লাড ট্রি। সুকাত্রা দ্বীপের শুকনো মাটিতে জন্মানো এ গাছটি প্রায় ৩২ ফুট লম্বা হয়। গাছের কাণ্ড ওপরের দিকে বৃদ্ধি পেতে পেতে অসংখ্য ডালপালায় ভাগ হয়ে যায়। ডালগুলোর ঘন সন্নিবিষ্ট পাতার কারণে গাছটি দেখতে একটা ছাতার মতো লাগে। এ গাছ থেকে লাল রঙের আঠালো পদার্থ বের হয়। যার কারণে গাছটির নাম হয়েছে ড্রাগন ব্লাড ট্রি। এ গাছে আঠালো পদার্থ রং তৈরিতে ও বার্নিশের কাজে ব্যবহৃত হয়। ভেষজ গুণাগুণও রয়েছে। বছরে একবার ফুল দেয়। উপযুক্ত পরিবেশে ড্রাগন ব্লাড ট্রি কয়েকশ বছর বাঁচতে পারে।

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন