মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

‘মেটা’ ফেসবুক কোম্পানির নতুন নাম

শুক্রবার, অক্টোবর ২৯, ২০২১

প্রিন্ট করুন
bebccf9da47a5bce9626f093a3b285c7 617af6ec5e7b9 1
bebccf9da47a5bce9626f093a3b285c7 617af6ec5e7b9 1

চলমান ডেস্ক:

ফেসবুক কোম্পানির নতুন নামকরণ করা হয়েছে মেটা। তবে ফেসবুক, হোয়াটস অ্যাপ, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার ও এই অ্যাপগুলোর আগের নামই থাকবে। অ্যাপগুলোর প্যারেন্ট কোম্পানি হবে মেটা। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ভার্চুয়াল এক অনুষ্ঠানে নাম পরিবর্তনের এই ঘোষণা দেন। নতুন এই নামটি প্রতিষ্ঠানটির নতুন উদ্যোগ ‘মেটাভার্সে’র দিকেই ইঙ্গিত করে। আর মেটাভার্স হচ্ছে এমন একটি ভার্চুয়াল স্পেস যেখানে লোকজন পৃথক ডিভাইস ব্যবহার করে ভার্চুয়াল এক জগতে চলাফেলা, যোগাযোগ ও কাজ করতে পারবেন। এদিকে ভার্চুয়াল জগত এবং হার্ডওয়্যারের সমন্ময়ে নতুন ধারার এক কর্মক্ষেত্র তৈরির পেছনে পূর্ণ মনোযোগ দেওয়ার ইঙ্গিত আগেই দিয়েছিলেন প্রতিষ্ঠান প্রধান মার্ক জাকারবার্গ।

সিইও জাকারবার্গ জানান, ফেসবুকের মালিকানাধীন বিভিন্ন অ্যাপস ও প্রযুক্তিগুলো এখন থেকে নতুন কোম্পানি মেটা’র অধীনে পরিচালিত হবে। এটি ইন্টারনেটের এমন একটি জগত, যেখানে আপনি সবকিছু মনিটরে দেখছেন এমন নয় বরং আপনি তার ভেতরেই রয়েছেন। এটি মানুষের সংযুক্তি, বিভিন্ন কমিউনিটি খুঁজে পাওয়া এবং ব্যবসা বাড়াতে সহায়তা করবে।

১৭ বছর আগে একটি কলেজ ডর্ম রুমে একটি সামাজিক নেটওয়ার্ক হিসাবে যাত্রা শুরু হয়েছিল ফেইসবুকের। কিন্তু ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জার সেবা মিলিয়ে প্রযুক্তি সেবার বাজারের একটা বড় অংশ এখন ফেইসবুকের দখলে। হার্ডওয়্যার ও অনলাইন লেনদেন সেবানির্ভর ব্যবসা এখনও আঁতুর ঘড়ে থাকলেও এই খাতেও এগোচ্ছে ফেইসবুক। এমন পরিস্থিতিতে প্রতিষ্ঠানটির কর্মীরাসহ প্রযুক্তিখাতের সংশ্লিষ্ট অনেকেই ধারণা করেছিলেন যে নাম পরিবর্তনের সময় এসেছে মূল প্রতিষ্ঠানের।

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন