বুধবার, ২৩ অক্টোবর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে এক্স ফ্যাক্টর মুসলিম ও ইহুদি ভোট

রবিবার, অক্টোবর ২০, ২০২৪

প্রিন্ট করুন

যুক্তরাষ্ট্রে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে মুসলিম এবং ইহুদি ভোটারদের ভূমিকা ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। বিশেষ করে মিশিগান এবং পেনসিলভেনিয়ায় এই দুই সম্প্রদায়ের ভোটারদের সমর্থন জোগাতে মরিয়া হয়ে উঠেছেন উভয় প্রার্থী।

সম্প্রতি প্রকাশিত এক জরিপ অনুযায়ী, মুসলিম ভোটাররা বাইডেন প্রশাসনের ইসরায়েল নীতির কারণে কিছুটা বিভ্রান্তিতে রয়েছেন। এর ফলে কমলা হ্যারিসের জন্য তাদের সমর্থন হারানোর শঙ্কা তৈরি হয়েছে। অন্যদিকে ট্রাম্পের কিছু বিতর্কিত মন্তব্য ইহুদি ভোটারদের মধ্যে অশান্তি সৃষ্টি করেছে। যা নির্বাচনের ফলাফলকে প্রভাবিত করতে পারে।

পরিসংখ্যান বলছে, গত ৩টি নির্বাচনে ৭০ শতাংশ ইহুদি ভোটার ডেমোক্র্যাটদের সমর্থন করেছেন। তবে, এবারের নির্বাচনে পরিস্থিতি ভিন্ন হতে পারে। কিছু জরিপে দেখা যাচ্ছে, ৭১ শতাংশ ইহুদি ভোটার এখনও ডেমোক্র্যাটদের প্রতি আগ্রহী, কিন্তু ট্রাম্পের প্রতিও ভোটারদের সমর্থন বৃদ্ধি পাচ্ছে।

কমলা হ্যারিসের প্রচার শিবিরের দাবি,, তার স্বামী ডাগ এমহফ ইহুদি সম্প্রদায়ের মধ্যে সমর্থন জোগাতে নিয়মিতভাবে কাজ করছেন। এদিকে ট্রাম্পের মন্তব্যগুলো ইহুদিদের মধ্যে অসন্তোষ তৈরি করেছে। সব মিলিয়ে ডেমোক্র্যাটদের জন্য একটি সুযোগ হতে পারে।

এমন পরিস্থিতিতে, নির্বাচনের ফলাফল নির্ধারণে মুসলিম ও ইহুদি ভোটারদের ভূমিকা যে চূড়ান্ত হতে পারে, তা স্পষ্ট। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে, উভয় দলের প্রচার ও কৌশলগুলো ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

Views: 8

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন