শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা কমলেও বেড়েছে বাংলাদেশী শিক্ষার্থী

বৃহস্পতিবার, নভেম্বর ১৮, ২০২১

প্রিন্ট করুন
যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা কমলেও বেড়েছে বাংলাদেশী শিক্ষার্থী 1
যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা কমলেও বেড়েছে বাংলাদেশী শিক্ষার্থী 1

নিউইয়র্ক:

‘জ্ঞান গবেষণায়’ সব দিক থেকে এগিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থিত হার্ভার্ড অক্সফোর্ডের মতো বিশ্ববিদ্যালয়গুলো। এসব বিশ্ববিদ্যালয় যেমন অবকাঠামোর দিক দিয়ে বেশ উন্নত ঠিক তেমনি শিক্ষার মানেও বেশ উচ্চমানের। যার জন্য দেশ বিদেশের শিক্ষার্থীদের চোখ থাকে যুক্তরাষ্ট্রে।

তবে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রভাব পড়েছে যুক্তরাষ্ট্রের শিক্ষাব্যবস্থার উপর।  দেশটির কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ২০২০ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া শিক্ষাবর্ষে বিদেশী শিক্ষার্থীর সংখ্যা অনেক কমে গেছে। করোনা পরিস্থিতির কারণে এমনটা ঘটতে পারে বলে ধারণা করছেন শিক্ষা সংশ্লিষ্টরা। 

সম্প্রতি মার্কিন পররাষ্ট্র দপ্তরের শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক ব্যুরো এবং আন্তর্জাতিক শিক্ষা ইনস্টিটিউটের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে প্রায় তিন হাজার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের উপর  এক জরিপ চালানো হয়। সেখানো দেখা যায় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে দেশটিতে বিদেশি শিক্ষার্থীর ভর্তি ১৫ শতাংশ হ্রাস পেয়েছিলো। এছাড়া চলতি শিক্ষাবর্ষে নতুন শিক্ষার্থী ভর্তি ৪৫.৬ শতাংশ হ্রাস পেয়েছে।

২০২০-২০২১ শিক্ষাবর্ষে মোট ৯ লাখ ১৪ হাজার ৯৫ জন বিদেশী শিক্ষার্থী ভর্তি হয়েছে। শিক্ষার্থীর সংখ্যা এক দশক ধরে দ্রুত বৃদ্ধির পর ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষ থেকে এই প্রথম এক মিলিয়নের কম বিদেশী শিক্ষার্থী ভর্তি হলো।

যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা নেবার জন্য ভর্তি হওয়া ২০ মিলিয়ন শিক্ষার্থীর মধ্যে বিদেশী শিক্ষার্থীর সংখ্যা ৪.৬ শতাংশ।

চীন ও ভারতের শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির ক্ষেত্রে এগিয়ে আছে। যুক্তরাষ্ট্রের মোট বিদেশি শিক্ষার্থীর পঞ্চাশ শতাংশে বেশি ঐ দুটি দেশের শিক্ষার্থী।

চীনের শিক্ষার্থীর সংখ্যা গত বছরের চেয়ে ১৪.৮ শতাংশ কমে দাড়িঁয়েছে ৩ লাখ ১৭ হাজার ২৯৯ জনে। যা মোট বিদেশি শিক্ষার্থীর ৩৪.৭ শতাংশ।

আর ভারতের শিক্ষার্থীর সংখ্যা গত বছরের চেয়ে ১৩.২ শতাংশ কমে দাড়িঁয়েছে ১ লাখ ৬৭ হাজার ৫৮৩ জনে। যা মোট আন্তর্জাতিক শিক্ষার্থীর ১৮.৩ শতাংশ।

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর ক্ষেত্রে এক বছরে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। ২০২০-২১ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে গেছেন সাড়ে আট হাজারের বেশি বাংলাদেশি। এর ফলে দেশটিতে শিক্ষার্থী পাঠানোয় ১৪তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ।

২০২০-২১ শিক্ষাবর্ষে মোট ৮ হাজার ৫৯৮ জন বাংলাদেশি শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে গেছেন। করোনাভাইরাস মহামারির মধ্যে যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা অভূতপূর্ব হারে কমলেও ২০২০ থেকে বাংলাদেশি শিক্ষার্থী কমেছে মাত্র ২ দশমিক ৭ শতাংশ।

আইআই/

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন