রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের সহজ কিছু টিপস

শনিবার, জুলাই ১৩, ২০২৪

প্রিন্ট করুন
শর্করা

লাইফস্টাইল প্রতিবেদক: আমরা সবাই জানি যে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রিত না হলে তা ডায়াবেটিস রোগীদের মধ্যে জটিলতা আরো বাড়িয়ে তোলে। ফলে, হৃদরোগের সমস্যা, ত্বকের সমস্যা থেকে শুরু করে স্নায়ু ক্ষতিগ্রস্ত হওয়া ও পায়ের সমস্যার মত নানা ঝুঁকির পরিমাণ বাড়তে থাকে। তাই, ডায়াবেটিসের রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার কিছু সহজ টিপসও আছে।

পূর্ব থেকেই খাওয়ার পরিকল্পনা করে রাখুন: মিষ্টি, সাদা পাউরুটি ও অন্যান্য খাবারের পরিমাণ সীমিত করুন। খাওয়ার পর এগুলো রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করতে পারে। তাই কী খাদ্য খাবেন, তা পূর্ব থেকে পরিকল্পনা করে রাখলে, এটি রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করতে পারে।

অল্প পরিমাণে খাদ্য খাওয়ার চেষ্টা করুন: বিশেষজ্ঞরা বেশি খাদ্য খাওয়ার বদলে অল্প পরিমাণে খাদ্য খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এটি আপনাকে আচমকা সুগার লেভেল ওঠানামা রোধ করতে সাহায্য করবে। এছাড়াও, গবেষণায় দেখা গেছে যে, দিনে তিনটি বড় খাবার খাওয়ার বদলে বার বার অল্প পরিমাণে খাদ্য খেলে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

চিনি খাওয়া যথাসম্ভব কম করুন: সুক্রোজ ও হাই-ফ্রুক্টোজ কর্ন সিরাপ শরীরের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর। এগুলো খালি ক্যালোরি ছাড়া আর কিছুই নয়। শরীর এ সাধারণ শর্করাগুলোকে খুব সহজেই ভেঙে ফেলে। যার ফলে রক্তে শর্করা বৃদ্ধি পায়। গবেষণায় দেখা গেছে যে, শর্করা গ্রহণ ইনসুলিন নিঃসরণে বাধা দেয়। শরীর রক্তে শর্করার মাত্রা ঠিকভাবে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়।

ফাইবার সমৃদ্ধ খাদ্য খান: ফাইবার সমৃদ্ধ খাদ্যদ্রব্য রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে অত্যন্ত কার্যকর। বিশেষ করে দ্রবণীয় ফাইবার রক্তে শর্করার স্পাইক নিয়ন্ত্রণে সহায়তা করে। ফাইবার সমৃদ্ধ খাদ্য দীর্ঘ সময় পর্যন্ত পেট ভরা রাখতেও সহায়তা করে। যার ফলে বারে বারে ক্ষুধার অনুভূতি কমে। দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ খাদ্যগুলো হল- ওটমিল, বাদাম, বিভিন্ন শাকসবজি, আপেল, কমলালেবু ও ব্লুবেরি প্রভৃতি।

বেশি করে পানি পান করুন: পর্যাপ্ত পানি পান না করলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। শরীর ডিহাইড্রেট হলে, শরীরে ভ্যাসোপ্রেসিন নামের একটি হরমোন উৎপাদন হয়। এটি কিডনির তরল ধরে রাখতে ও প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে অতিরিক্ত চিনি বের করে দিতে বাধা দেয়। তাছাড়া, লিভারও রক্তে অতিরিক্ত শর্করা সরবরাহ করে। যার ফলে, রক্তে শর্করার মাত্রা অনেকটাই বেড়ে যেতে পারে। তাই, পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে ভুলবেন না।

সিএন/আলী

Views: 3

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন