শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

৫৬তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ

বৃহস্পতিবার, নভেম্বর ১৮, ২০২১

প্রিন্ট করুন
যোগাযোগের অভাবে আন্তর্জাতিক র ্যাংকিংএ পিছিয়ে আমাদের বিশ্ববিদ্যালয়গুলোঃ তথ্যমন্ত্রী 2 1
যোগাযোগের অভাবে আন্তর্জাতিক র ্যাংকিংএ পিছিয়ে আমাদের বিশ্ববিদ্যালয়গুলোঃ তথ্যমন্ত্রী 2 1

চট্টগ্রাম: ইতিবাচক মনস্তত্ত্বের একটি শিক্ষালয় হিসাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে (চবি)গড়ে তুলতে হলে মানসিক স্বাস্থ্যবান্ধব কাঠামো-অবকাঠামো যেমন প্রয়োজন; তেমনি তা চর্চার ক্ষেত্রকে প্রশস্থ করতে হবে।

পঁচিশ হাজারের উর্ধ্বে শিক্ষার্থী, শিক্ষাকর্মী ও ব্যবস্থাপনা জনবল নিয়ে বিশ্ববিদ্যালয়টি পরিচালিত হলেও; নেই কোন কাযকর মনোসামাজিক স্বাস্থ্য সুরক্ষা সেবা। যা ইতিবাচক মনস্তত্ত্ব গড়ে উঠার পূর্বশর্ত। অপর, দিকে একাডেমিক দিক থেকে চারুকলা ইনস্টিটিউটের পাঠক্রমে নেই কালার থেরাপি, আর্ট থেরাপি। সংগীত বিভাগে নেই মিউজিক থেরাপি, সাংবাদিকতা বিভাগে নেই লিভিং নিউজ পেপার থিয়েটার। নাট্যকলা বিভাগে নেই পাপেট থেরাপি ও থিয়েটার থেরাপি। মনোবিজ্ঞান বিভাগে নেই সাইকোড্রামা ও সোসিওড্রামার পাঠ্যক্রম। 

প্রয়োজন ফিল্ম ও ড্যান্স বিভাগ চালু করা। যেখানে পাঠক্রমে রাখতে হবে ফিল্ম থেরাপি ও ড্যান্স থেরাপি। তাহলে মনোস্বাস্থ্য সেবার দক্ষ জনবল সৃষ্টি হবে। যারা দেশের মানুষের মানসিক স্বাস্থ্য সেবা খাতে রাখতে পারবেন গুরুত্বপূর্ণ ভুমিকা। করোনা উত্তর এ ক্ষেত্রে সৃষ্ট মনোবিপর্যয় রোধে তা গুরুত্বপূর্ণ।

পরিশেষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে বিনীত অনুরোধ, শহরের চারুকলা ক্যাম্পাসে স্থাপন করুন ‘সেন্টার ফর এক্সপ্রেসিভ সাইকোথেরাপি।’ যার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সাথে সংশ্লিষ্ট সকলের মনোস্বাস্থ্য সেবা ও সুরক্ষা নিশ্চিতকরণের পাশাপাশি নগরবাসীর মানসিক স্বাস্থ্য সেবায় এ বিশেষায়িত সেন্টার রাখবে অনবদ্য অবদান। তাহলে চবি হবে একটি মানবিক শিক্ষালয়।

লেখক: মোস্তফা কামাল যাত্রা, অতিথি শিক্ষক, নাট্যকলা বিভাগ, চবি

Views: 2

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন