বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

বিশ্ববাজারে দাম স্থিতিশীল হলে তেলের দাম সমন্বয় করা হবে: তথ্যমন্ত্রী

রবিবার, আগস্ট ১৪, ২০২২

প্রিন্ট করুন

“রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে পৃথিবীজুড়ে তেলের দাম বেড়েছে। ৬০ ডলারের তেল ১৭০ ডলার হয়ে যাওয়ার পরও আমরা দাম বাড়াই নি। এখন তেলের দাম বাড়ানো হয়েছে তবে বিশ্ববাজারে দাম স্থিতিশীল হলে তেলের দাম সমন্বয় করা হবে”।

শনিবার (১৩ আগস্ট) দুপুরে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগ আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। রাঙ্গুনিয়া পৌরসভার অ্যাডভোকেট নুরুচ্ছফা তালুকদার অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় এই আলোচনা সভা।

তথ্যমন্ত্রী বলেন, “বর্ষার বৃষ্টিতে মলা-পুঁটি যেভাবে লাফায় তেলের দাম বাড়ায় বিএনপি এখন সেরকম করছে। তেলের দাম বাড়াতে ওরা একটু লাফাচ্ছে। বিশ্ববাজারে পরিস্থিতি স্বাভাবিক হলে তেলের দাম আবার সমন্বয় করা হবে। তাই বিএনপিকে বলছি পুঁটি ও মলা মাছের মত এত লাফালাফির কোনো দরকার নেই”।

বিএনপির সমাবেশে কখনো বাঁধা দিইনি, দেবও না— এমন মন্তব্য করে ড. হাছান মাহমুদ আরো বলেন, “পেট্টোলবোমা বাহিনীদের দেখি তখন আমরা বসে থাকবো না, প্রতিরোধ গড়ে তুলব। বিএনপির পেট্টোলবোমা সন্ত্রাসীরা আবার মাঠে নেমেছে। তাদের প্রতিরোধ করতে হবে”।

এদেশের স্বাধীনতাকে হত্যা করার উদ্দেশ্যেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয় এমন বিষয় তুলে ধরে তথ্যমন্ত্রী বলেন, “বঙ্গবন্ধুকে হত্যায় অন্যতম প্রধান কুশীলব ছিল বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ফজরের আলো ফোটার আগে যখন বঙ্গবন্ধুকে হত্যার সংবাদ জিয়াউর রহমানের কাছে পৌঁছে দেওয়া হয়, তখন সেই ভোরবেলা সুটেট-বুটেট অবস্থায় জিয়ার স্বাভাবিক জবাব ছিল, ‘কি হয়েছে তাতে, উপরাষ্ট্রপতিতো আছে!’ তখন তিনি পোশাক পরে তৈরী ছিলেন বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের খবরের অপেক্ষায়”।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার ও যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন সহ সভাপতি আবদুল মোনাফ সিকদার।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা স্বজন কুমার তালুকদার, আবুল কাশেম চিশতি, জহির আহমদ চৌধুরী, মো. শাহজাহান সিকদার, নজরুল ইসলাম তালুকদার, ইদ্রিছ আজগর, বেদারুল আলম চৌধুরী বেদার, আকতার হোসেন খান, জাহাঙ্গীর আলম তালুকদার, আবু তাহের, এমরুল করিম রাশেদ, শেখ ফরিদ উদ্দিন চৌধুরী প্রমুখ।

প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারের অস্থিতিশীলতার কারণে গত ৫ আগস্ট রাতে দেশে তেলের দাম বাড়ানো হয়। নতুন দামে প্রতি লিটার ডিজেলে, কেরোসিনে ৩৪, অকটেনে ৪৬, পেট্রলে ৪৪ টাকা দাম বাড়ে । ফলে প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও প্রতি লিটার পেট্রলের দাম হয় ১৩০ টাকা। যা আগে প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রল ৮৬ টাকা করে ভোক্তারা ক্রয় করতেন।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন