শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

চেরি দিয়ে তৈরি করুন মজাদার আচার

মঙ্গলবার, মে ১৭, ২০২২

প্রিন্ট করুন

চলমান ডেস্ক: নিউইয়র্ক জুড়ে এখন চলছে বসন্তকাল। আর এই সময় শহরের আনাচে কানাচে ফুটে আছে চেরি ফুল। আর কিছুদিন গেলেই ফুলগুলো পরিণত হবে রসালো ফলে। যা দেখতে যেমন সুন্দর খেতেও ভারী মজাদার।
চেরির মৌসুম খুব অল্প সময়ের জন্য স্থায়ী হয়। ইউরোপের বাজারে এপ্রিলের শেষে চেরি উঠতে শুরু করে, জুলাইয়ের শেষে খুব কমই দেখা যায়। কোমল, সরস ও টসটসে চেরি দেখতেও যেমন দৃষ্টিনন্দন, স্বাদেও তেমন মজার। চেরি প্রকরণভেদে মিষ্টি বা টক-মিষ্টি হয়ে থাকে। একটি চেরির গাছে গড়ে প্রায় সাত হাজার ফল ধরে। 

জ্যাম, জেলিসহ হরেক পদের কেক তৈরিতে গ্রীষ্মকালীন এ ফলের কদর অনেক বেশি। নানা পদের রান্না ও সালাদে চেরি ব্যবহার করা হয়। আর এই ফল দিয়ে মজাদার আচার তৈরি করা যায় সহজেই। চলুন জেনে নেওয়া যাক চেরি দিয়ে আচার বানানোর পদ্ধতি সম্পর্কে:

উপকরণ: চেরি ফল ৪০০ গ্রাম। সরিষার তেল আধা কাপ। আদা ও রসুন বাটা আধা চা-চামচ করে। শুকনা মরিচ ৩,৪টি। সরিষা বাটা আধা চা-চামচ। মরিচ-গুঁড়া আধা চা-চামচ। গোটা পাঁচ ফোঁড়ন আধা চা-চামচ। জিরা ভেজে গুঁড়া করা আধা চা-চামচ। ভিনিগার আধা কাপ। লবণ স্বাদ মতো (চিনি ঐচ্ছিক স্বাদ মতো)।

পদ্ধতি: চেরি ফলগুলো ভালো করে ধুয়ে বোটা ফেলে পানি ঝরিয়ে নিন।
প্যানে তেল গরম করে আস্ত পাঁচ ফোঁড়ন দিয়ে বাটা মসলাগুলো ও মরিচ গুঁড়াসহ কষিয়ে চেরি ফলগুলো দিয়ে কিছুক্ষণ কষিয়ে ভিনিগার দিয়ে মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।

মাঝারি আঁচে রান্না করুন। চেরি সিদ্ধ হয়ে গেলে তা চামচ দিয়ে ভেঙে ভালো করে মসলার সঙ্গে নেড়ে মিশিয়ে নিন।

যদি চিনি দিতে চান তবে এই সময় দেবেন।

তেল ছেড়ে আসলে জিরা গুঁড়া দিয়ে মিশিয়ে নামিয়ে নিন। ঠাণ্ডা করে পরিবেশন করুন।

আইআই/সিএন

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন