সোমবার, ২৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

নতুন হেরিটেজ ওয়াক এর সাথে জুনটিন্থ উদযাপন করছি: এরিক অ্যাডামস্

শনিবার, জুন ২২, ২০২৪

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস্ ‘জুনটিন্থ’ দিনটি পালন করতে যাচ্ছেন। জুনটিন্থ বর্তমানে যুক্তরাষ্ট্রে একটি ফেডারেল ছুটির দিন হিসেবে পালিত হয়। এটি এমন একটি দিন যা ১৯ জুন, ১৮৬৫ সালকে স্মরণ করে যুক্তরাষ্ট্রে বিভিন্ন অনুষ্ঠান, প্যারেড, সাংস্কৃতিক কার্যক্রম এবং ইতিহাস আলোচনা করে উদযাপন করা হয়। এই দিনেই প্রতিটি কৃষ্ণাঙ্গ দাসত্ব থেকে অবশেষে মুক্ত হয়েছিল।

সোমবার (জুন ১৭) কমিউনিটি অপ:এড-এ অ্যাডামস্ এই কথা বলেন।

অ্যাডামস্ বলেন, ‘এই দিনটি সমস্ত আমেরিকানদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। এটি এমন একটি দিন যখন স্বাধীনতার প্রতিশ্রুতি অবশেষে কৃষ্ণাঙ্গ আমেরিকানদের বাস্তবতার সাথে মিলে যায়। এটি এমন একটি দিন যা স্বাধীনতার জন্য বিশ্বজুড়ে পরিচিত আমেরিকাকে অবশেষে নাগরিকদের কাছে উপলব্ধ করে তোলে।

এটি ছিল আবাসন, স্বাস্থ্যসেবা, ভোটিং বুথ এবং বোর্ডরুম পর্যন্ত সমস্ত কিছুতে সমান সুযোগের জন্য একটি দীর্ঘ লড়াইয়ের শুরু, যা আজও অব্যাহত বলে জানান অ্যাডামস্।

অ্যাডামস্ বলেন, ‘আমাদের প্রশাসন জুনটিন্থকে সম্মানে রেখে এবং আমরা আগের শতাব্দী এবং দশকগুলিতে যে অগ্রগতি করেছি তা গণনায় রেখে বর্তমানকে ব্যবহার করার প্রক্রিয়ায় অবদান রাখতে চায় যেন আমরা একটি উন্নত ভবিষ্যত তৈরি করতে পারি। নিউ ইয়র্কবাসীরা এখনো অজানা ইতিহাস সম্পর্কে উপলব্ধ না হয়ে ব্রুকলিনের পথে ঘুরে বেড়ায়।

সেই ইতিহাস জানাতে, আমরা “মোর দেন এ্য ব্রুক: রুকলিন অ্যাবেনোশনিস্ট হেরিটেজ ওয়াক’ চালু করেছি, এটি একটি ইন্টারেক্টিভ অডিও ট্যুর যা ব্রুকলিনের ইতিহাসকে ন্যাশনাল অ্যাবোলিশনিস্ট মুভমেন্ট এবং আন্ডারগ্রাউন্ড রেলরোডের জন্য একটি গুরুত্বপূর্ণ এলাকা হিসেবে ব্রুকলিনের ঐতিহাসিক তাৎপর্যের মধ্যে পড়ে।

৪.৫ মাইল ওয়াকিং সার্কিট বরাবর উনিশটি স্টপ বিভিন্ন উল্লেখযোগ্য অবস্থানগুলিকে হাইলাইট করে যা বরোর ঐতিহাসিক বিলোপবাদী অতীতকে প্রতিফলিত করে। পথিমধ্যে বিলোপবাদী সাইটগুলি দেখার পাশাপাশি

উল্লেখযোগ্য স্থানীয় ঐতিহাসিক ব্যক্তিত্বদের সম্পর্কে জানতে পারবেন, যেমন ব্যবসায়ী মহিলা এলিজাবেথ গ্লুসেস্টার, অগ্রগামী ড. সুসান স্মিথ ম্যাককিনি-স্টুয়ার্ড এবং শিক্ষাবিদ সারা জে. টম্পকিন্স গার্নেট এবং প্লাইমাউথ চার্চের প্রচারক হেনরি ওয়ার্ড বিচার। ল্যান্ডমার্ক সংরক্ষণ কমিশনের ওয়েবসাইট আপনার স্মার্টফোন, ট্যাবলেট বা অন্য ডিভাইসে এই সফরটি অ্যাক্সেস করা যেতে পারে। এই ইন্টারেক্টিভ ট্যুরের মাধ্যমে আমাদের শহর সেই বীরদের সম্মান করতে পারে যারা সাহসের সাথে অবিচারের মুখোমুখি হয়েছিল, অধিকার রক্ষায় জীবন দিয়েছিল এবং তাদের প্রাপ্য স্বাধীনতার জন্য লড়াই করেছিলেন।”

শহরের পুরো পাঁচটি বরো বিলুপ্তিবাদী ইতিহাসে পরিপূর্ণ। স্টেটেন আইল্যান্ডের ওকউড হাইটসে ফ্রেডরিক ডগলাস মেমোরিয়াল পার্ককে ল্যান্ডমার্ক হিসেবে স্বীকৃতি দিয়ে অ্যাডামস্ প্রশাসন অতীতকে স্মরণ করছে। ফ্রেডরিক ডগলাস মেমোরিয়াল পার্ক একমাত্র অ-সাম্প্রদায়িক কবরস্থান যা বিশেষভাবে নিউইয়র্ক সিটির কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের দ্বারা প্রতিষ্ঠিত।

যখন বিচ্ছিন্নতা-ধর্মান্ধতা কৃষ্ণাঙ্গ নিউ ইয়র্কবাসীদের অন্যান্য সমাধিস্থল থেকে বাদ দিয়েছিল এবং নিম্নমানের সুযোগ-সুবিধা এবং পরিষেবাগুলিতে সীমাবদ্ধ রেখেছিল, তখন ১৯৩৫ সালে মেমোরিয়াল পার্কটি খোলা হয়, এবং তাদেরকে এটি একটি সম্মানজনক কবরস্থান হিসাবে প্রদান করে। যখন অন্যরা কৃষ্ণাঙ্গ নিউ ইয়র্কবাসীদের দিকে মুখ ফিরিয়েছিল, তখন পার্কটি খোলার সিদ্ধান্ত নেয়।১৪.৮৮ একর কবরস্থানটি সেখানে সমাহিত কৃষ্ণাঙ্গ আমেরিকান ও কৃষ্ণাঙ্গদের ঐতিহ্যকে স্মরণ করে। অ্যাডামস্ বলেন, ‘কিন্তু, জুনটিন্থের স্মরণ কেবল প্রতীকী নয়, বরং তাৎপর্যপূর্ণ।’

এই জানুয়ারিতেও শ্বেতাঙ্গ নিউ ইয়র্কবাসীদের তুলনায় কৃষ্ণাঙ্গ নিউ ইয়র্কবাসীদের বেকারত্বের সম্ভাবনা ছিল চারগুণ বেশি। কিন্তু এই ব্যবধান এখন কমেছে। ২০১৯ সালের পর এই প্রথমবারের মতো নিউইয়র্ক সিটিতে কৃষ্ণাঙ্গ বেকারত্বের হার ৮ শতাংশের নিচে রয়েছে। জানুয়ারী ১, ২০২২ এবং এপ্রিল ১, ২০২৪ এর মধ্যে, পাঁচটি বরোতে কৃষ্ণাঙ্গ বেকারত্বের হার ১০.৭ শতাংশ থেকে ৭.৯ শতাংশে নেমে এসেছে – যা ২৬ শতাংশ হ্রাস৷

অ্যাডামস্ বলেন, ‘এই জুনটিন্থে, আমি নিউইয়র্কের সকলকে আমাদের শহর এবং দেশের উত্তেজনাপূর্ণ ইতিহাস সম্পর্কে শেখার এবং সম্মান করার সাথে সাথে আমরা যে অগ্রগতি অর্জন করেছি তা চালিয়ে যেতে উৎসাহিত করছি। একসাথে, আসুন আমেরিকান সম্ভাবনা, আমেরিকান স্বাধীনতা এবং আদর্শকে উদযাপন করি।’

সিএন/এমটি

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন