শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

পড়ার টেবিল সাজাবেন যেভাবে

শনিবার, জুলাই ১৩, ২০২৪

প্রিন্ট করুন

ঘরের কোণে একটা টেবিল, সেখানে পড়াশোনা থেকে অফিসের কাজ সবই চলে। রোজকার ব্যবহারের ফলে প্রয়োজনীয়, অপ্রয়োজনীয় নানা জিনিসের অনেক স্তূপ জমে যায়। জমতে জমতে এমন অবস্থায় হয়, অনেক সময় প্রয়োজনে দরকারি জিনিসপত্র খুঁজে পাওয়া যায় না।

পড়ার জন্য দরকার ভিন্ন মহল। যেখানে শব্দ কম, যথেষ্ট পরিমাণ আলো ও গোছানো পরিবেশ। এতে পড়ার সময় মনোযোগ ধরে রাখা যায় এবং মনোনিবেশ করা যায়। এলোমেলো আগোছালো থাকার অভ্যাস সব জায়গায় চললেও, পড়ার টেবিলে চলে না। তাই পড়ার টেবিল সবসময় সাজিয়ে গুছিয়ে রাখতে হবে। তাহলে জেনে নিন, কী ভাবে পড়ার টেবিল মনের মতো করে সাজিয়ে গুছিয়ে রাখবেন।

১. অপ্রয়োজনীয় জিনিস সরিয়ে ফেলুন: কাঠের টেবিল হলে সবচেয়ে আগে শুকনো কাপড় দিয়ে ধুলো ঝেড়ে ফেলুন। টেবিল যদি দেওয়াল ঘেঁষে হয়, তাহলে দেখবেন দেওয়ালেও যেন ঝুল না জমে। দেখতে খুবই খারাপ লাগে। এবার টেবিল, ড্রয়ারে যত অপ্রয়োজনীয় জিনিস আছে, সব একে একে সরিয়ে ফেলুন। তারপর দেখবেন, টেবিল কত ফাঁকা লাগছে।

২. কম্পিউটার-ল্যাপটপ ঠিকমতো রাখুন: যদি ল্যাপটপ হয় তাহলে টেবিলের এক পাশে রাখুন। কম্পিউটার হলেও তাই। টেবিলের সবটুকু জায়গা কম্পিউটার বা ল্যাপটপকেই দিয়ে দেবেন না। লেখা বা পড়ার জন্যও জায়গা রাখতে হবে।

৩.পেনদানি: পেনগুলো টেবিলের উপর ছড়িয়ে রাখবেন না। পেন, পেন্সিল যা-ই থাকুক না কেন, সব পেনদানিতে গুছিয়ে রাখুন। তাহলে টেবিল অনেক পরিচ্ছন্ন ও পরিপাটি দেখতে লাগবে।

৪.বই রাখবেন কোথায়: টেবিলের উপর বইগুলো এলোমেলো রাখলেও দেখতে খারাপ লাগে। একটির উপর অন্যটিও রাখবেন না। টেবিলের ধার ঘেঁষে পর পর সাজিয়ে রাখুন। যদি জায়গা কম থাকে, তাহলে টেবিলের উপরে দেওয়ালে তাক বানিয়ে নিন। সেখানে বইগুলি গুছিয়ে রাখুন। তাকে ছোট শো-পিসও রাখতে পারেন। দেখতে সুন্দর লাগবে। বই কিন্তু তাকেও অগোছালো ভাবে রাখবেন না। সমান মাপের বইগুলি একসঙ্গে রাখুন। এতে বই যেমন ভালো থাকবে, বইয়ের তাকও দৃষ্টিনন্দনও হবে।

৫.আলোর ব্যবহার: পড়ার টেবিলের আরও একটা আকর্ষণ হল আলোর ব্যবহার। টেবিলটি যে মাপের, সেই অনুযায়ী টেবিল ল্যাম্প কিনে নিন। ছোট টেবিলের উপরে লম্বা, বড় টেবিল ল্যাম্প দেখতে ভালো লাগে না।

৬.গাছ দিয়ে সাজান: পড়ার টেবিলকে আরও সুন্দর করে তুলতে গাছ রাখতে পারে। মানিপ্ল্যান্ট, জেড প্ল্যান্ট বা স্নেক প্ল্যান্ট দেখতে খুব ভাল লাগবে। যদি ফুলদানি থাকে, তাহলে তাজা ফুল এনে সাজিয়ে রাখুন। দেখতেও ভালো লাগবে, টেবিলে বসলে আপনার মনও ভালো হয়ে যাবে।

৭. একটা ট্রে রাখুন: সুদৃশ্য ট্রে-র বন্দোবস্ত করতে পারেন। এখন বিভিন্ন রকম ‘ডেস্ক অর্গানাইজ়ার’ কিনতে পাওয়া যায়। সেখানে থরে থরে সাজিয়ে রাখতে পারেন পেপার ক্লিপ, পেন, পেনসিল, প্যাড, স্টেপলার, কালারড নোট পেপার ইত্যাদি। ফোনে কথা বলতে বলতে দরকারি তথ্য লেখার জন্য কাগজ-পেন খুঁজতে আর অন্যত্র হাতড়াতে হবে না।

আর কী কী করবেন

অনেকেরই কাজ করতে করতে টুকিটাকি খাওয়ার অভ্যাস থাকে। তার জন্য ছোট ছোট জারে ড্রাই ফ্রুটস রেখে দিতে পারেন টেবিলের একপাশে। এতে যেমন খিদে মিটবে, তেমনই স্বাস্থ্যের দিকে নজরও রাখা হবে। টেবিলের পাশে ‘ওয়েস্ট পেপার বাস্কেট’ রাখুন। যে জিনিসের প্রয়োজন ফুরোবে সেটি ফেলে দিন বাক্সে। তা হলে টেবিলের উপর অপ্রয়োজনীয় জিনিসের ভিড় বাড়বে না।

Views: 18

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন