শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই: ডা. দীপু মনি

রবিবার, নভেম্বর ১৪, ২০২১

প্রিন্ট করুন
প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই ডা. দীপু মনি 1
প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই ডা. দীপু মনি 1

নিজস্ব প্রতিবেদক:

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, “প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই। তবে একটি অংশ গুজব রটানোর চেষ্টা চালাচ্ছে। আমি অভিভাবকদের অনুরোধ করছি আপনারা কোন গুজবে কান দিবেন না এবং আপনার সন্তানদের দিকেও খেয়াল রাখবেন। কেউ গুজব বা প্রশ্নপত্র ফাঁসের অপচেষ্টা চালালে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

রোববার (১৪ নভেম্বর) রাজধানীর মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে এসব কথা বলেন তিনি। 

শিক্ষামন্ত্রী বলেন, “করোনা পরিস্থিতির পার এটি আমাদের সবচেয়ে বড় পাবলিক পরীক্ষা। আমি সবার প্রতি অনুরোধ করছি আপনারা স্বাস্থ্যবিধি মেনে চলবেন। আমাদের সন্তানরা যাতে সুরক্ষিত থাকে এবং সুষ্ঠভাবে পরীক্ষা শেষ করতে পারে সে দিকে খেয়াল রাখবেন।”

মন্ত্রী বলেন, “সারাদেশে সাড়ে তিন হাজারের অধিক কেন্দ্রে এসএসসি, দাখিল, ভোকেশনাল পর্যায়ে ১১ টি বিভাগের ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। আমরা সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছি। কোথাও কোনো অনিয়ম পাওয়া গেলে আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবো।”

“জেএসসি-জেডিসি পরীক্ষা আগামী বছর হবে কিনা সে বিষয়ে এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তবে শিক্ষাক্রম পরিবর্তন হলে জেএসসি-জেডিসি থাকবে না। যদি জেএসসি পরীক্ষা না থাকেও শিক্ষার্থীদের অবশ্যই মূল্যায়নের ব্যবস্থা থাকবে। শিক্ষাক্রম চালুর পর মূল্যায়ন পদ্ধতি নির্ধারণ করা হবে।” – যোগ করেন ডা. দীপু মনি

পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক প্রমুখ, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ প্রমুখ।

প্রসঙ্গত, এবার এসএসসি পরীক্ষায় ১৮ লাখ ৯৯৮, দাখিলে ৩ লাখ ১ হাজার ৮৮৭, এসএসসি (ভোকেশনাল) ১ লাখ ২৪ হাজার ২২৮ পরীক্ষার্থী রয়েছে। পাশাপাশি বাংলাদেশ ছাড়াও আটটি দেশে ৪২৯ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করবে।এবার কেবল তিনটি বিষয়ে পরীক্ষা হবে; যা আজ শুরু হয়েছে পদার্থ বিজ্ঞান দিয়ে। সময়ও থাকবে তিন ঘণ্টার বদলে দেড় ঘন্টা। আগামীকাল সোমবার সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা এবং বিকালে হিসাব বিজ্ঞান পরীক্ষা হবে। ১৬ নভেম্বর সকালে রসায়ন (তত্ত্বীয়), ১৮ নভেম্বর সকালে শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়), ২১ নভেম্বর সকালে ভূগোল ও পরিবেশ এবং বিকালে ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের পরীক্ষা হবে। বাংলা, ইংরেজির মত আবশ্যিক বিষয়গুলোতে এবার পরীক্ষা না নিয়ে আগের পাবলিক পরীক্ষার ফলেরভিত্তিতে মূল্যায়ন করা হবে।

আইআই/

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন