শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

বায়ু দূষণে দিল্লিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

বুধবার, নভেম্বর ১৭, ২০২১

প্রিন্ট করুন
pollution 2111170337 1
pollution 2111170337 1

চলমান ডেস্ক:

কিছুতেই যেন থামছে না ভারতের রাজধানী নয়া দিল্লির বায়ু দূষণ। ধীরে ধীরে তা ধারণ করছে প্রকট রূপে। এবার বায়ু দূষণের প্রভাবে দিল্লি ও এর আশেপাশের শহরগুলোর স্কুল কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। ফলে করোনার সময়ের মতো আবারও অনলাইন ক্লাসে ফিরতে হচ্ছে শিক্ষার্থীদের। 

স্থানীয় সময় মঙ্গলবার ( ১৬ নভেম্বর) এমন নির্দেশনা জারি করে ভারতের বাতাসের মান নির্ণায়ক কেন্দ্রীয় কমিশন (সিএকিউএম)।
নির্দেশনায় বলা হয়, এনসিআর-এর অন্তর্ভুক্ত রাজ্যগুলোকে (দিল্লি, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ) তাদের সরকারি কর্মীদের অন্তত ৫০ শতাংশ ২১ নভেম্বর পর্যন্ত বাড়িতে থাকতে হবে। সে সাথে বেসরকারি সংস্থাগুলোকেও একই নির্দেশনা পালনে উৎসাহিত করার কথা বলা হয়েছে।

নির্দেশনায় আরও আছে, কেউ রাস্তায় আবর্জনা বা নির্মাণসামগ্রী জমালে জরিমানা গুনতে হবে। রেল, মেট্রো, প্রতিরক্ষা সংক্রান্ত কাজ বাদ দিয়ে সব নির্মাণ ও ইমারত ভাঙার কাজ ২১ নভেম্বর পর্যন্ত বন্ধ রাখতে বলা হয়েছে।

এ ছাড়া জরুরি পণ্য পরিবহন ছাড়া রাজধানী দিল্লিতে ট্রাক প্রবেশ আপাতত বন্ধ করা হয়েছে। ১০ ও ১৫ বছরের বেশি পুরনো গাড়ি এই সময়ে রাস্তায় চলাচল করকে পারবে না। তাছাড়া দূষণ সংক্রান্ত কাগজপত্র ছাড়া কোনও গাড়ি রাস্তায় চলাচল  করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। 

প্রসঙ্গত, চলতি বছর এই দুই সপ্তাহের ব্যবধানে সবচেয়ে দূষিত বায়ু রেকর্ড হয়েছে রাজধানী দিল্লিতে। ভয়াবহ এই পরিস্থিতির কারণে দিল্লিবাসীকে ঘরে থাকার পরামর্শও দিয়েছেন বিশেষজ্ঞরা।

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন