শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

যোগাযোগের অভাবে আন্তর্জাতিক র‍্যাংকিং এ পিছিয়ে আমাদের বিশ্ববিদ্যালয়গুলো: তথ্যমন্ত্রী

বৃহস্পতিবার, নভেম্বর ১৮, ২০২১

প্রিন্ট করুন
যোগাযোগের অভাবে আন্তর্জাতিক র ্যাংকিংএ পিছিয়ে আমাদের বিশ্ববিদ্যালয়গুলোঃ তথ্যমন্ত্রী 1
যোগাযোগের অভাবে আন্তর্জাতিক র ্যাংকিংএ পিছিয়ে আমাদের বিশ্ববিদ্যালয়গুলোঃ তথ্যমন্ত্রী 1

বিশ্ববিদ্যালয় প্রতিবেদকঃ

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো র‍্যাংকিংএ পিছিয়ে থাকার কারন হলো যারা আন্তর্জাতিক র‍্যাংকিং নির্ধারণ করে তাদের সঙ্গে যোগাযোগের অভাব। তাই এদিকে লক্ষ্য রাখতে হবে। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) চবির ৫৬ তম বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানে এ কথা বলেন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ।

প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী আরও বলেন, বিশ্ববিদ্যালয় শুধু পাঠদান বা সার্টিফিকেটের জন্য নয়। মুক্তবুদ্ধি, মুক্ত মতের চর্চা হবে। আমরা জ্ঞান এবং ন্যায় ভিত্তিক সমাজ চাই। এগুলাে ছাড়া গণতন্ত্র সুসংহত হয় না। যেখানে মুক্ত মতকে দমন করা হয়, সেখানে সমাজ বধির। আমরা জ্ঞানভিত্তিক বহুমাত্রিক সমাজ ব্যবস্থায় বিশ্বাস করি। 

ড. হাসান মাহমুদ বলেন, এখানে যাতে হিন্দি ইংরেজি সংস্কৃতির পরিবর্তে রবীন্দ্র জয়ন্তী, নজরুল জয়ন্তী উদযাপন করা হয়। এ বিশ্ববিদ্যালয় একটি মুক্তমত চর্চার কেন্দ্র হতে হবে। আমাদের সংস্কৃতির চর্চা করতে হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন আন্দোলনে নেতৃত্ব দিতে গিয়ে যে সাহস এবং শক্তি সঞ্চয় করেছি তা আমাকে রাজনৈতিক বন্ধুর পথ পাড়ি দিতে সহযোগিতা করেছে। 
তিনি আরও বলেন, শুধু অবকাঠামোগত উন্নয়ন করলেই হবে না। গবেষণায় গুরুত্ব দিতে হবে আমাদের। বছরে অন্তত দুইটি আন্তর্জাতিক সেমিনার আয়োজন করা হোক। একজন প্রাক্তন ছাত্র হিসেবে এ বিশ্ববিদ্যালয়ের কোনো সাফল্য দেখলে অনুপ্রাণিত হই। 

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, আজ আমাদের বিশ্ববিদ্যালয় ৫৬ বছর পার করেছে। বাংলাদেশের গৌরবময় সংগ্রামে চবির শিক্ষক শিক্ষার্থীদের ভূমিকা স্মরণীয় হয়ে আছে। চবি পরিবারের সদস্যরা দেশ এবং বিশ্বে বিভিন্ন পর্যায়ে নিজেদের মেধার সাক্ষর প্রমাণ করছেন। বিশ্ববিদ্যালয়ের মর্যাদা বৃদ্ধিতে সবার ভূমিকা অনস্বীকার্য। 

তিনি আরও বলেন, করোনায় দীর্ঘদিন বন্ধ থাকলেও আমরা আমাদের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম অব্যাহত রেখেছিলাম অনলাইনের মাধ্যমে। যার ফলে সব বিভাগ এখন পরীক্ষা নিতে পারছে। সেশনজট যেনো না লাগে সেজন্য দ্রুত সময়ে শিক্ষাবর্ষ শেষ করতে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের করে গড়ে তুলতে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে এগিয়ে যেতে চাই। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়ার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, সাবেক উপাচার্য অধ্যাপক এম বদিউল আলম, অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান।

৫৬ তম ‘বিশ্ববিদ্যালয় দিবস’ উদযাপন করতে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর মধ্যে সকাল সাড়ে দশটায় আনন্দ শােভাযাত্রা, ঙ্গবন্ধু চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ, কেক কাটা, প্রবন্ধ উপস্থাপন, আলােচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন