রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

টিকটক নিয়ে চীন-মার্কিন দ্বন্দ্ব চরমে

বৃহস্পতিবার, মার্চ ১৬, ২০২৩

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক বিক্রি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার দ্বন্দ্ব তীব্র রুপ নিয়েছে। যুক্তরাষ্ট্র গত বুধবার চীনা কোম্পানির মালিকানা থেকে বেরিয়ে আসতে অ্যাপটির মালিক পক্ষকে আল্টিমেটাম দিয়েছে। অন্যথায় যুক্তরাষ্ট্রে জাতীয়ভাবেই এটি নিষিদ্ধ করারও হুমকি দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের এমন আল্টিমেটামের একদিন না যেতেই পাল্টা প্রতিক্রিয়া জানিয়েছে চীন। যুক্তরাষ্ট্রকে অ্যাপটি ‘অযৌক্তিকভাবে দমিয়ে রাখার’ চেষ্টা বন্ধ করতে বলেছে দেশটি।

দুই পক্ষের এমন পাল্টাপাল্টি অবস্থানের মধ্যে যুক্তরাজ্য সরকারি মন্ত্রী এবং আমলাদের ফোনে টিকটক নিষিদ্ধ করতে যাচ্ছে। নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ থেকে সরকার এই পদক্ষেপ নিচ্ছে বলে জানানো হয়েছে। এ নিয়ে সরকারের কেবিনেট অফিস মন্ত্রী অলিভার ডাউডেন বৃহস্পতিবার একটি বিবৃতি দেবেন বলে জানা গেছে।

টিকটকের মূল মালিক চীনা কোম্পানি বাইটড্যান্স। গত কয়েক বছরে এটি গোটা বিশ্বেই তুমুল জনপ্রিয় এক ভিডিও শেয়ারিং অ্যাপে পরিণত হয়েছে। কিন্তু গত কিছুদিন ধরে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন এই অ্যাপটির বিরুদ্ধে বেশ কঠোর অবস্থানে গেছে নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের কথা উল্লেখ করে। এসব দেশ বলছে, চীনা কর্মকর্তারা এই অ্যাপটির মাধ্যমে সংগ্রহ করা তথ্যের অপব্যবহার করতে পারে।

সিএন/এমটি

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন