শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

দুই দিনের সফরে থাইল্যান্ডে আইসিটি প্রতিমন্ত্রী পলক

বুধবার, মে ২৫, ২০২২

প্রিন্ট করুন

চলমান ডেস্ক: দুই দিনের দ্বিপাক্ষিক সফরে থাইল্যান্ডে রয়েছেন তথ্য ও যোগাযোগ (আইসিটি) প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার (২৪ মে) সকালে তিনি ব্যাংককে অবস্থিত ইউনেসকেপের সদর দপ্তরে এক্সিকিউটিভ সেক্রেটারী এই ই  মিজ আরমিদা সালসিয়াহ আলিসজাবানার সাথে বৈঠক করেন।

বৈঠকে প্রতিমন্ত্রী তথ্য প্রযুক্তি ক্ষেত্রে গত ১৩ বছরে বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপ ও অর্জনগুলো তুলে ধরেন। যুব সম্প্রদায় ও নারী জনগোষ্ঠীকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে তার মন্ত্রণালয়ের নানা প্রকল্প ও এর অগ্রগতি সম্পর্কে তাকে জানান। এরপর ইউনেসকেপ ও আইসিটি ডিভিশনের বাংলাদেশ স্টার্টআপ ইকোসিস্টেম অ্যাসেসমেন্ট রিপোর্টের মোড়ক উন্মোচন করেন। এ রিপোর্টে বাংলাদেশের স্টার্টআপ ব্যবসায়ের বিভিন্ন দিকগুলো নিয়ে একটি গবেষণা পরিচালিত হয়। বৈঠকগুলোতে থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও দূতাবাসের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ দিকে, সফরের প্রথম দিন সোমবার (২৩ মে) সকালে তিনি থাইল্যান্ডের ডিজিটাল ইকনোমি ও সোসাইটি মন্ত্রণালয়ের মন্ত্রী চাইয়ুথ থানাকামানিউসরনের সাথে সাক্ষাৎ করেন। বৈঠকে প্রতিমন্ত্রী দুই দেশের মধ্যকার সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বাংলাদেশের স্বাধীনতার অব্যবহিত পরে আসিয়ানের অন্যতম সদস্য রাষ্ট্র থাইল্যান্ড কর্তৃক বাংলাদেশকে স্বীকৃতি জানানোয় থাইল্যান্ডের প্রতি কৃতজ্ঞতা জানান।

তিনি বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যকার কূটনৈতিক সম্পর্কে সুবর্ণ জয়ন্তী উদযাপনে দুই দেশের আইসিটি খাতে সহযোগিতা আরো বৃদ্ধির জন্য থাই মন্ত্রীকে আহবান জানান । প্রতিমন্ত্রী বর্তমান সরকারের রূপকল্প ২০৪১ বিষয়ে থাই মন্ত্রীর কাছে তুলে ধরেন ও দুই বাংলাদেশের সাথে তথ্য প্রযুক্তি খাতে থাই বিনিয়োগ ও সহযোগিতা বৃদ্ধিতে আগ্রহ প্রকাশ করেন। পাশাপাশি বিমসটেক সদস্যভুক্ত রাষ্ট্রগুলোর মধ্যে অভিন্ন তথ্য সুরক্ষা বিধি তৈরির ওপর গুরুত্বারোপ করেন।

বৈঠক শেষে প্রতিমন্ত্রী থাই মন্ত্রীকে আগামী ডিসেম্বর মাসে ঢাকায় অনুষ্ঠেয় ডিজিটাল ওয়াল্র্ডে অংশ নেয়ার জন্য আমন্ত্রণ জানান।

পরে প্রতিমন্ত্রী এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (এআইটি)  প্রেসিডেন্ট উৎ ইডেন উডসে সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এআইটি প্রেসিডেন্ট তার প্রতিষ্ঠান সম্পর্কে প্রতিমন্ত্রীকে অবহিত করেন ও এআইটিতে অধ্যয়নরত বাংলাদেশি গ্রাজুয়েটদের প্রশংসা করেন ।
প্রতিমন্ত্রী এআইটির সাথে তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতা আরো বৃদ্ধির প্রতি জোর দেন। তিনি আইসিটির বিভিন্ন ক্ষেত্রে গ্রাজুয়েশন ও পোষ্ট গ্রাজুয়েশন ডিগ্রির জন্য তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বৃত্তি চালুর উদ্যোগ নেয়ার কথা বলেন।

এ ছাড়া, বিভিন্ন মেয়াদের প্রশিক্ষণ কোর্সে ছাত্র ও উদ্যোক্তাদের প্রশিক্ষণের জন্য এআইটির সহযোগিতা কামনা করেন। এআইটির  প্রেসিডেন্ট এ ক্ষেত্রে  প্রয়োজনীয় সহযোগিতা দেয়ার প্রতিশ্রুতি দেন।  এরপর প্রতিমন্ত্রী (এআইটি) এর এন্টাপ্রেনিয়োর সেন্টার ই (এআইটি) আয়োজিত ফিউচার অব ইনোভেশন ইন বাংলাদেশ এন্ড অপারচুনিটিজ ফর গ্লোবাল কোলাবরেশন শীর্ষক একটি সেশনে অংশ নেন।

সিএন/এমএ

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন