শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

চট্টগ্রামের আগ্রাবাদে তিন দিনের ‘চতুর্থ চট্টগ্রাম আইটি ফেয়ার’ শুরু

শনিবার, জানুয়ারী ২১, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটির আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে তিন দিনের ‘চতুর্থ চট্টগ্রাম আইটি ফেয়ার-২০২৩’ শুরু হয়েছে। দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এবং সোসাইটি অব চিটাগাং আইটি প্রফেশনালসের (এসসিআইটিপি) যৌথ আয়োজনে মেলার উদ্বোধন হয় শনিবার (২১ জানুয়ারি) সকালে।

চেম্বারের সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বক্তৃতা করেন চেম্বারের সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন, সোসাইটি অব আইটি প্রফেশনালসের সভাপতি আবদুল্লাহ ফরিদ, ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেডের জেনারেল ম্যানেজার মো. জাকির হোসেন। উপস্থিত ছিলেন চেম্বারের পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মো. ইফতেখার ফয়সাল, মোহাম্মদ আদনানুল ইসলাম ও তানভীর মোস্তফা চৌধুরী, প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ ও কামাল মোস্তফা চৌধুরী।

মেলার প্লাটিনাম স্পন্সর এফ-ফাইভ, গোল্ড স্পন্সর বেনকিউ, সিলভার স্পন্সর এ্যারোডেক, ভেলোসিটি ও সফোজ, টেকনোলজি পার্টনার লিংথ থ্রি।

অনুষ্ঠানে মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘সরকারের ডিজিটাল বাংলাদেশ কনসেপ্ট এখন জনপ্রিয়। সব ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি ও ডিজিটাইজেশনের ফলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়িত হয়েছে। বর্তমান সরকারের লক্ষ্য এখন স্মার্ট বাংলাদেশে পরিণত করা। এ জন্য সবচেয়ে বেশি ভূমিকা রয়েছে আইটি সেক্টরের।’

তিনি আরো বলেন, ‘বিজনেস সেক্টরকে অটোমেশনের আওতায় আনা প্রয়োজন।’ এ জন্য চট্টগ্রামের বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সাথে চুক্তির মাধ্যমে কর্মীদেরকে দক্ষ করে গড়ে তোলার আহবান জানান তিনি।  

মাহবুবুল আলম বলেন, ‘জাতীয় অর্থনীতিতে আইসিটি সেক্টর বড় ধরনের ভূমিকা রেখে আসছে, যা বড় উদাহরণ হল- ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। বাস্তবায়িত ডিজিটাল বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে পরিণত করতে হলে স্মার্ট মানবসম্পদ গড়ে তুলতে হবে।’

এ জন্য আইটি সেক্টরের পাশাপাশি জ্ঞান ও বুদ্ধিভিত্তিক মানবসম্পদ গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন তিনি।

তরফদার মো. রুহুল আমিন বলেন, ‘দেশের ভবিষ্যত বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম আইটি সেক্টরের সম্প্রসারণে চিটাগাং চেম্বার গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবার চতুর্থ চট্টগ্রাম আইটি ফেয়ারের আয়োজন করেছে। এর মাধ্যমে এ খাতের বিনিয়োগকারী, এসএমই উদ্যোক্তা, আইটি প্রফেশনাল ও তরুণ উদ্যোক্তাদের মধ্যে নতুন দিগন্ত উন্মোচন করবে।’  

আবদুল্লাহ ফরিদ বলেন, ‘ব্যবসায়-বাণিজ্যে আইটি সম্প্রসারণ এখনো পুরিপূর্ণভাবে হয়ে উঠেনি।’ ব্যবসায় প্রতিষ্ঠানগুলোকে শতভাগ ডিজিটাইজেশনে আনার জন্য চিটাগাং চেম্বারকে ভূমিকা রাখার আহবান জানান তিনি।

আনুষ্ঠানিক উদ্বোধনের পর মেলায় বিভিন্ন স্টল পরিদর্শন করেন মহিবুল হাসান চৌধুরী।

উল্লেখ্য, এ মেলা আগামী সোমবার (২৩ জানুয়ারি) পর্যন্ত প্রতিদিন সকাল দশটা থেকে রাত নয়টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

সিএন/এমএ

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন