শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

সিরামের কোভিশিল্ড টিকা নিয়ে ইউরোপ ভ্রমণে জটিলতা

মঙ্গলবার, জুন ২৯, ২০২১

প্রিন্ট করুন
সিরামের কোভিশিল্ড টিকা নিয়ে ইউরোপ ভ্রমণে জটিলতা 1
সিরামের কোভিশিল্ড টিকা নিয়ে ইউরোপ ভ্রমণে জটিলতা 1

ভারতে উৎপাদিত করোনাভাইরাসের টিকা কোভিশিল্ড গ্রহণকারীদের ইউরোপ সফর নিয়ে জটিলতা তৈরি হয়েছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত যে টিকা ভারতে তৈরি হচ্ছে সেটির নাম হচ্ছে কোভিশিল্ড। খবর এনডিটিভির।

অক্সফোর্ডের এই টিকা ইউরোপে ওয়াইড পাস বা ডিজিটাল গ্রিন সার্টিফিকেট পাওয়ার যোগ্য। যা কার্যকর হবে ১ জুলাই থেকে। অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড ইউরোপিয়ান মেডিসিনস এজন্সির (ইএমএ) সবুজ সংকেত পেলেও এই টিকার ভারতীয় সংস্করণটি আটকে গেছে।

ভারতের সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার তৈরি কোভিশল্ডকে এখনই সেই বিবেচনায় নেওয়া হচ্ছে না। ভারতে এখন ব্যাপকহারে সিরামের তৈরি কোভিশিল্ড টিকা দেওয়া হচ্ছে।

ইউরোপে গ্রিন পাসের জন্য অনুমোদন পেতে আবেদন করা হয়েছে কিনা সে ব্যাপারে সিরামের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। তবে ইএমএ জানিয়েছে, তারা ভারতের কোভিশল্ড অনুমোদন দেয়নি।

অবশ্য সিরামের প্রধান নিরবাহী আদর পুনাওয়ালা বলেছেন, তার প্রতিষ্ঠানটি দ্রুতই বিষয়টির সুরাহা করার চেষ্টা করছে।

সোমবার এক টুইটে তিনি লিখেছেন, ‘ভারতের কোভিশিল্ড নিয়েছেন, এমন অনেক ভারতীয় ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলো সফরের ক্ষেত্রে জটিলতার মুখে পড়েছেন। আমি সবাইকে নিশ্চিত করছি, বিষয়টি শীর্ষ পর্যায়ে জানিয়েছি। আশা করি, নিয়ন্ত্রক সংস্থা কূটনৈতিক পর্যায়ে বিষয়টির সুরাহা হবে শিগগিরই।’

ভারতের নিজস্ব উদ্ভাবিত টিকা কোভ্যাক্সিনও ইএমএর অনুমোদনের জন্য আবেদন করেনি। অবশ্য এই টিকা এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থারও অনুমোদন পায়নি।

৩২ কোটির বেশি ভারতীয়কে এই দুইটি টিকা দেওয়া হয়েছে। ফলে ইউরোপে ট্রাভেল পাসের অনুমোদন না পাওয়ায় বেশ বিপাকে পড়ে গেছে দেশটি।

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন