শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ভারতের সামরিক সহযোগিতা চাইতে পারে আফগান সরকার

বুধবার, জুলাই ১৪, ২০২১

প্রিন্ট করুন
ভারতের সামরিক সহযোগিতা চাইতে পারে আফগান সরকার 1
ভারতের সামরিক সহযোগিতা চাইতে পারে আফগান সরকার 1

জঙ্গিগোষ্ঠী তালেবানের সঙ্গে আফগানিস্তানের সরকারের চলমান আলোচনা ব্যর্থ হলে দেশটির সরকার ভারতের কাছে সামরিক সহযোগিতা চাইতে পারে বলে জানিয়েছেন দিল্লিতে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে এ কথা জানানো হয়েছে।

তবে রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজাই স্পষ্ট করে জানিয়েছেন, ভারতের সেনা পাঠানো নয় বরং সেটি হবে নিরাপত্তা ব্যবস্থার উন্নয়নে সামরিক প্রশিক্ষণ এবং কারিগরি সহায়তা।

দুই দশকের আগ্রাসনের ইতি টেনে মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে তাদের সৈন্য প্রত্যাহার করে নিচ্ছে। ঠিক এ সময়টিতেই তালেবান বহু জেলা পুনর্দখল করে নিচ্ছে এবং সেখানে তাদের কঠোর শরিয়া আইন পুনরায় বলবৎ করছে। কোথাও কোথাও সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষেও জড়াচ্ছে।

বিবিসিসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর দেওয়া তথ্যমতে, এরই মধ্যে আফগানিস্তানের এক তৃতীয়াংশের বেশি জায়গা দখল নিয়েছে তালেবান।

আফগান রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজাই এনডিটিভিকে বলেন, ‘তালেবানের সঙ্গে শান্তিপ্রক্রিয়া যখন কাজে দেবে না, এমনও হতে পারে আমরা ভারতের সামরিক সহযোগিতা চাইছি। সামনের বছরগুলোতে আরও সামরিক সহযোগিতার প্রয়োজন পড়তে পারে। আমরা আফগানিস্তানে ভারতের সৈন্য পাঠাতে বলছি না। আফগানিস্তানে বর্তমান অবস্থায় আমাদের যে লড়াই চলছে, তাতে তাদের সরাসরি প্রয়োজন পড়বে না।’

ব্যাখ্যা দিয়ে আফগান রাষ্ট্রদূত বলেন, এটি হতে পারে বিমান বাহিনী, যেখানে ভারতের সহযোগিতা চাওয়া হবে। সেটি হতে পারে পাইলট প্রশিক্ষণ। ভারত অবশ্যই এরই মধ্যে আমাদের সামরিক প্রশিক্ষণ ও সামরিক ক্যাডেটদের বৃত্তি প্রদানের মাধ্যমে আমাদেরকে সহযোগিতা করে চলেছে।’

এ ছাড়া বেসামরিক খাতে বছরে এক হাজার শিক্ষার্থীর উচ্চশিক্ষাবৃত্তি এবং ২০ হাজার আফগান দরিদ্র শিক্ষার্থী এখনও ভারতে রয়েছে বলে উল্লেখ করেন আফগান রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজাই।

অন্যদিকে আফগানিস্তানের অবকাঠামো খাতের বহু প্রকল্পসহ নতুন পার্লামেন্ট ভবন ও বড় বড় বাঁধ নির্মাণকাজ করছে ভারত।

আফগানিস্তানের দখল নিতে মরিয়া তালেবান। এরই মধ্যে নতুন করে অনেক জেলার দখল নিয়ে ফেলেছে তারা। এমন পরিস্থিতিতে ভারতীয় প্রকল্পগুলো হুমকির মুখে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত রোববার কান্দাহারে তালেবানের উপস্থিতির কারণে সেখানকার ভারতীয় কনস্যুলেট থেকে কূটনীতিক ও নিরাপত্তাকর্মীদের ভারতে ফিরিয়ে আনা হয়। ফলে কান্দাহারের ভারতীয় কনস্যুলেটটি বন্ধ হয়ে গেছে।

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন