রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

গাজায় পাঁচ মাসে এক হাজারের বেশি মসজিদ গুড়িয়ে দিল ইসরায়েল

রবিবার, মার্চ ১০, ২০২৪

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলের হামলা শুরু হওয়ার পর থেকে উপত্যকাটিতে হাজারের বেশি মসজিদ ধ্বংস করেছে। গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলার পাঁচ মাসে গাজায় এসব মসজিদ ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছে সেখানকার কর্তৃপক্ষ।

গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে ১৯৫২ সালে নির্মিত একটি মসজিদকে গত মাসে লক্ষ্যবস্তু বানিয়েছে ইসরায়েলি বাহিনী। আল-হুদা নামের এই মসজিদটি ইসরায়েলি হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ওই এলাকার বৃহত্তম মসজিদগুলোর মধ্যে অন্যতম ছিল এই মসজিদটি।

আল-হুদা মসজিদে দেড় হাজারের বেশি মানুষ একসাথে নামাজ আদায় করতে পারতেন। এছাড়া সেখানে বড় একটি গ্রন্থাগারও ছিল। হামলায় ধ্বংস হয়ে যাওয়া এই মসজিদের স্থানে বর্তমানে সীমিতসংখ্যক মুসল্লি নামাজ আদায় করেন। ফিলিস্তিনি মুসলমানরা পবিত্র রমজান মাসের জন্য প্রস্তুতি নিচ্ছেন। তারা আল-হুদা মসজিদে নামাজের জন্য জমায়েত হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

ইসরায়েলি সামরিক বাহিনীর নির্বিচার হামলায় ২৪ লাখ বাসিন্দার গাজা উপত্যকায় ভয়াবহ মানবিক বিপর্যয় তৈরি হয়েছে। অর্ধাহার-অনাহারে লাখ লাখ মানুষ দিনাতিপাত করছেন। গাজায় ইসরায়েলি বাহিনীর অব্যাহত হামলা থেকে বাঁচতে উপত্যকার দক্ষিণের রাফাহ শহরে বর্তমানে প্রায় ১৫ লাখ মানুষ আশ্রয় নিয়েছেন। আর এই শহরটিতে ইসরায়েল আগ্রাসন চালাতে পারে বলে জানিয়েছে। তবে রাফাহ শহরে ইসরায়েলি বাহিনীর অভিযানের বিরোধিতা করেছে যুক্তরাষ্ট্র।

সিএন/এমটি

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন