রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

পুতিন আমাকে সবচেয়ে ‘দুশ্চরিত্র’ প্রেসিডেন্ট বলেছিলেন

মঙ্গলবার, জুলাই ৪, ২০২৩

প্রিন্ট করুন

দক্ষিণ ক্যালিফোর্নিয়া, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তাকে সবচেয়ে ‘দুশ্চরিত্র’ প্রেসিডেন্ট বলার পরও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে তিনি সব সময় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেছেন। শনিবার (১ জুলাই) যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় সমাবেশে তিনি এ কথা বলেন।

দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় পিকেন্সে তার সমর্থকদের উদ্দেশে ট্রাম্প বলেন, ‘পুতিনের মত আর কোন প্রেসিডেন্ট তাকে নিয়ে এ ধরনের মন্তব্য করেননি। তারপরও তিনি তার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেছেন। ‘বিষয়টা সুন্দর না?’

ট্রাম্প ক্ষমতায় থাকাকালীন সব সময় পুতিনের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেছিলেন। ২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়েও দেশটির সমালোচনা করতে অনিচ্ছুক ছিলেন তিনি। এমনকি ইউক্রেনে রুশ অভিযানের পরও ‍‘স্মার্ট ও জিনিয়াস’ বলে পুতিনের প্রশংসা করেছিলেন ট্রাম্প।

এমনকি ট্রাম্প এমনও দাবি করেছেন যে, তিনি যদি প্রেসিডেন্ট থাকতেন, তাহলে পুতিন ইউক্রেন আক্রমণ করতেন না।

সাধারণত যেসব বিশ্বনেতাকে শক্তিশালী বা স্বৈরশাসক হিসেবে দেখা হয়, তাদের মধ্যে পুতিন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও চীনা নেতা শি জিনপিং প্রমুখ নেতারও প্রশংসা করেছেন ট্রাম্প। যদিও, ওইসব নেতাকে তিনি কর্তৃত্ববাদী বলেও অভিযুক্ত করেছেন।

সিএন/এমএ

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন