রবিবার, ২১ এপ্রিল ২০২৪

শিরোনাম

রিপাবলিকান দলের মনোনয়ন/ট্রাম্প না হ্যালি, জানা যাবে মঙ্গলবার

সোমবার, মার্চ ৪, ২০২৪

প্রিন্ট করুন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন কে পাচ্ছেন, ডোনাল্ড ট্রাম্প না নিকি হ্যালি, তা জানা যাবে মঙ্গলবার (৫ মার্চ)। ওই দিন একসাথে ১৬টি রাজ্যে প্রাথমিক বাছাই হওয়ায় দিনটিকে বলা হয় ‘সুপার টুইসডে’। রিপাবলিকান ভোটারদের কাছে ট্রাম্পের জনপ্রিয়তা দেখে পূর্বেই তার প্রতি নিজেদের সমর্থন জানিয়ে এক এক করে বড় প্রার্থীরা সরে গেলেও ট্রাম্পকে টেক্কা দিতে প্রতিদ্বন্দ্বিতায় টিকে আছেন একমাত্র নিকি হ্যালি।

ডোনাল্ড ট্রাম্পকে ফাঁকা মাঠে গোল দিতে চান না তিনি। আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, নেভাদা, ইউএস ভার্জিন আইল্যান্ডস, মিশিগান এমনকি নিকি হ্যালির নিজের অঙ্গরাজ্যেও জিতেছেন ট্রাম্প।

দলীয় প্রার্থী নির্বাচনের সবকটিতেই হেরেছেন নিকি হ্যালি। এমন কি নিজ রাজ্য সাউথ ক্যারোলাইনায় ট্রাম্পের কাছে ২০ পয়েন্টে হারের পরও নিকি লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। অথচ, ওই রাজ্যেই তিনি গভর্নর ছিলেন।

রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে নিকি হ্যালির সম্ভাবনা এখন সুতায় ঝুললেও সরে না দাঁড়িয়ে শেষ পর্যন্ত চমক দেখার অপেক্ষার কথা বলেছেন তিনি। অপর দিকে, ট্রাম্পের প্রচার শিবিরের পক্ষ থেকে বলা হচ্ছে, ‘১২ মার্চের মধ্যে মনোনয়ন নিশ্চিত করবেন ট্রাম্প।’

মঙ্গলবার (৫ মার্চ) একযোগে ১৬টি রাজ্যে প্রাইমারি নির্বাচন। একাধিক রাজ্যে প্রাথমিক বাছাই বলে দিনটিকে যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রক্রিয়ায় ‘সুপার টুইসডে’ বলা হয়। আর এ ‘সুপার টুইসডে’র দিকেই এখন তাকিয়ে মার্কিনিরা।

চলতি বছর নভেম্বরের নির্বাচনে হোয়াইট হাউসে যাওয়ার লড়াইয়ে দিনটি খুবই গুরুত্বপূর্ণ। এ দিন ক্যালিফোর্নিয়া, আলাবামা, আলাস্কা, নর্থ ক্যারোলাইনা, টেনেসি, টেক্সাস, ম্যাসাচুসেটসসহ ১৬টি রাজ্যে রিপাবলিকান দলের প্রাথমিক বাছাই হবে।

জরিপে নর্থ ক্যারোলাইনার প্রাইমারিতে ট্রাম্প বহু এগিয়ে থাকলেও প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালিও চাইছেন ঘুরে দাঁড়াতে। ট্রাম্পের কাছে হারলেও নিউ হ্যাম্পশায়ার ও সাউথ ক্যারোলাইনায় প্রায় ৪০ শতাংশ ভোট পেয়ে প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন নিকি।

১৬ রাজ্যের মধ্যপন্থি ও নিরপেক্ষ ভোটারদের টানতে পারলে ফল পাল্টে দিতে পারেন নিকি হ্যালি- এমন ধারনা করছেন বিশ্লেষকরা। এছাড়া, কোন কারণে ট্রাম্প যদি আইনি লড়াইয়ে আটকে যান, সেই সম্ভাবনাকে সামনে রেখে লড়াইয়ে টিকে আছেন নিকি হ্যালি।

এ দিকে, একাধিক মামলা আর আদালতে হাজিরা নিয়ে ট্রাম্প অনেকটা বিপর্যস্ত হলেও নির্বাচনের মাঠে রয়েছেন সরব। একের পর এক জয়ে রিপাবলিকান দল থেকে ডোনাল্ড ট্রাম্পের মনোনয়ন এখন অনেকটাই নিশ্চিত। তিনি এখন প্রস্তুত হচ্ছেন নভেম্বরে আসন্ন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট বাইডেনের সাথে লড়াই করতে।

সিএন/আলী

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন