বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

অতিবৃষ্টি-বন্যায় যুক্তরাষ্ট্রে মৃত বেড়ে ৪৪

শুক্রবার, সেপ্টেম্বর ৩, ২০২১

প্রিন্ট করুন
image 183540 1600321011 1
image 183540 1600321011 1
আইদা’য় ক্ষতিগ্রস্থ লুজিয়ানা রাজ্য পরিদর্শনে জো বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের চারটি রাজ্যে, হ্যারিকেন আইদা’র প্রভাবে অব্যাহত অতিবৃষ্টি-বন্যায় নিউইয়র্ক সিটির সাবওয়ে লাইন এবং এয়ারলাইন ফ্লাইট সব বন্ধ হয়ে গেছে। রেকর্ড ভাঙা আকস্মিক এ বন্যায় অন্তত ৪৪ জনের মৃত্যু হয়েছে।

নিউইয়র্ক সিটিতেই কমপক্ষে ১৩ জন এবং ওয়েস্টচেস্টার কাউন্টিতে তিনজন মারা গেছেন। নিউ জার্সির গভর্নর ফিল মারফি এক টুইট বার্তায় জানান, ওই রাজ্যের অন্তত ২৩ জন মানুষ ঝড়ে মারা গেছে।

এছাড়াও পেনসিলভ্যানিয়াতেও অনেক লোক প্রাণ হারিয়েছে। নিহতের মধ্যে নিউইয়র্ক সিটি বরো অফ কুইন্সের একটি বেসমেন্টে তিনজনকে মৃত অবস্থায় পাওয়া গেছে। নিউ জার্সির এলিজাবেথের চারজন বাসিন্দা একটি পাবলিক হাউজিং কমপ্লেক্সে ৮ ফুট (২ দশমিক ৪ মিটার) জলে প্লাবিত হয়ে মারা গেছেন।নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভানিয়া এবং কানেকটিকাটের বিশাল অংশের বাসিন্দারা বন্যায় আটকে দিনভর ক্ষতিগ্রস্ত ছাদ, জলাবদ্ধ বেসমেন্ট এবং বিদ্যুৎহীন অবস্থায় দিন কাটিয়েছেন।

এদিকে, শুক্রবার মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন রাজ্যের দক্ষিণাঞ্চলকে মুষড়িয়ে দেওয়া দানবীয় ঝড় আইদা’র ধ্বংসযজ্ঞ পরিস্থিতি পরিদর্শনে যান। বর্তমানে রাজ্যব্যাপী এক মিলিয়ন মানুষ বিদ্যুৎহীন অবস্থায় রয়েছেন। নিউ জার্সির গভর্নর ফিল মারফি বলেছেন, বেশির ভাগই মারা গেছেন তাদের গাড়ি বন্যার পানিতে ডুবে যাওয়া বা পানিতে গাড়ি ভেসে যাওয়ায়।

নিউ জার্সি এবং নিউইয়র্ক রাজ্যে জরুরি অবস্থা জারি রয়েছে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দিয়েছেন। আইদা-বিধ্বস্ত ওই তিন রাজ্য থেকে ভয়াবহ কিছু দৃশ্য ইতিমধ্যেই ভাইরাল হয়েছে নেটমাধ্যমে। অবিরাম বৃষ্টিপাত এবং তুমুল ঝড়ের জেরে লণ্ডভণ্ড জনজীবন। বাধ্য হয়ে মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথরিটি নিউইয়র্ক শহরে সাবওয়ে পরিষেবা পুরোপুরি বন্ধ করে দিয়েছিল।

বুধবার রাতে মুষলধারে বৃষ্টি হওয়ায় সড়কপথ কয়েক মিনিটের মধ্যে নদীর মতো টরেন্টে রূপান্তরিত হয় এবং দ্রুত বন্যার পানি বেড়ে যাওয়ায় গাড়ি চালকরা আটকে পড়ে। বৃহস্পতিবার এলাকার রাস্তাঘাটে অসংখ্য যানবাহন পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, নিউ জার্সির সোমারসেট কাউন্টিতে কমপক্ষে চারজন গাড়িচালক নিহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, নিউ জার্সির ম্যাপলউড টাউনশিপের একজন উদ্ধারকারী বন্যার পানিতে ভেসে গিয়েছিল। এর আগে বুধবার রাত থেকে নিউইয়র্ক ও নিউজার্সিতে প্রবল বর্ষণ হলেও এরই মধ্যে একটি টর্নেডোও আঘাত হেনেছে নিউইয়র্কে।

সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন ধারবাহিক প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ইতপূর্বে ঘটার কোনো রেকর্ড নেই। মার্কিন উপসাগরীয় উপকূলে আঘাত হানার সবচেয়ে শক্তিশালী হ্যারিকেনগুলির মধ্যে একটি হচ্ছে আইদা। ঝড়ের তিন দিন পর রেকর্ড ভাঙা বৃষ্টি ও আকম্মিক এ বন্যায় দেশটিতে এত ক্ষতি হয়েছে।

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন