বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

আমদানি স্বাভাবিক তবু হিলিতে বাড়ছে পেঁয়াজের দাম

রবিবার, জুলাই ৪, ২০২১

প্রিন্ট করুন
আমদানি স্বাভাবিক তবু হিলিতে বাড়ছে পেঁয়াজের দাম 1
আমদানি স্বাভাবিক তবু হিলিতে বাড়ছে পেঁয়াজের দাম 1

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি অব্যাহত থাকলেও কমছে না পেঁয়াজের দাম। আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে এখন থেকেই বাড়তে শুরু করেছে নিত্যপ্রয়োজনীয় এই পণ্যের দাম। এ অবস্থায় বিপাকে পড়েছে ভোক্তারা।

আর ব্যবসায়ীরা বলছে, পেঁয়াজের বাজার এমনই থাকবে। ঈদে দাম বাড়ার কারণ দেখছেন তারা। গত রোববারের পর থেকে আজ শুক্রবার পর্যন্ত বন্দরের মোকামে পাইকারীতে প্রতি কেজিতে ছয় থেকে  সাত টাকা করে বেড়ে বিক্রি হচ্ছে ৩২ থেকে ৩৪ টাকায়।

এদিকে, হিলি স্থলবন্দর দিয়ে গত মঙ্গলবার থেকে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত ভারতীয় ৫৪টি ট্রাকে প্রায় ১৫০০ মেট্রিক টন পেঁয়াজ দেশে আমদানি করা হয়েছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারকরা জানান, ভারতের নাসিকসহ বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন জাতের পেঁয়াজ আমদানি করা হচ্ছে। কোরবানির ঈদে বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখতে আগের চেয়ে বেশি আমদানি করা হচ্ছে। গত পাঁচ থেকে ছয় দিন আগে ভারতীয় পেঁয়াজ ২৪ থেকে ২৬ টাকা কেজিতে বিক্রি করা হয়েছে। কিন্তু গত তিনচার দিন থেকে হঠাৎ করে চাহিদা বেড়ে যাওয়ায় এবং বৃষ্টি হওয়ায় দাম একটু বাড়তির দিকে। ফলে গতকাল বৃহস্পতিবার ও আজ শুক্রবার বন্দরের মোকামে প্রকার ভেদে পাইকারি বিক্রি হয়েছে ৩২ থেকে ৩৪ টাকায়।

বন্দরের পেঁয়াজ আমদানিকারক মোবারক হোসেন ও নাজমুল হোসেন জানান,  দ্বিতীয় ধাপে করোনা বেড়ে যাওয়ায় সাপ্তাহিক ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকেল সাড়ে ৪টা পর্যন্ত এই বন্দর দিয়ে আমদানি-রপ্তানির সময়সীমা নির্ধারণ করা হয়েছে। আগে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত কার্যক্রম পরিচালিত হচ্ছিল। এ কারণে সময় কম হওয়ায় চাহিদা মতো পেঁয়াজের ট্রাক ভারত থেকে দেশে প্রবেশ করতে পারছে না। ফলে পেঁয়াজ আমদানি কিছুটা কম হওয়ার কারণে বাজারে চাহিদা বেড়ে গেছে। এই অবস্থায় দাম বেড়ে যাচ্ছে।

তারা আরও জানান, ভারতের ব্যবসায়ীরা অগ্রাধিকার ভিত্তিতে সকালের দিকে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি শুরু করলে চাহিদা মতো পেঁয়াজ দেশে আমদানি করা যেত। তাতে আসন্ন কোরবানির ঈদে বাজারে পর্যাপ্ত ভারতীয় পেঁয়াজের যোগান দেওয়া যাবে। ভোক্তারা কম দামে পেঁয়াজ কিনতে পারবে। তাহলে ঈদে দাম বাড়বে না।

বন্দরে পাইকারি পেঁয়াজ কিনতে আসা ঢাকার কারওয়ান বাজারের আব্দুল লতিফ জানান, ‘আমরা এখান থেকে পেঁয়াজ পাইকারি দরে কিনে ঢাকার বিভিন্ন মোকামে সরবরাহ করে থাকি। চারপাঁচ দিন আগেও ২৬ থেকে ২৭ টাকা দরে পেঁয়াজ কিনেছি। আজ শুক্রবার মোকামে সেই পেঁয়াজ কেজিতে ছয় থেকে সাত টাকা বেশি দরে কিনতে হচ্ছে। জানি না কোরবানির ঈদে আরও কত বেশি দামে পেঁয়াজ কিনতে হয়।’ 

এদিকে, বন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক জানান, প্রতিদিনই হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। গত মঙ্গলবার বন্দর দিয়ে ২৫টি ট্রাকে ৬২৬ মেট্রিক টন, গত বুধবার ১৬টি ট্রাকে ৪১৮ মেট্রিক টন এবং গতকাল বৃহস্পতিবার ১৩টি ট্রাকে ৩৭০ মেট্রিকটন পেঁয়াজ আমদানি করা হয়েছে।

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন