বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ইউসেপ স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা ফ্রি ডেটা পাবে বাংলালিংকের

মঙ্গলবার, ডিসেম্বর ২১, ২০২১

প্রিন্ট করুন
5eebe 6b0f985c29 long 1
5eebe 6b0f985c29 long 1

ঢাকা: ইউসেপ জেনারেল স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা ডিজিটাল লার্নিং ও নতুন ‘ই-স্টাডি গ্রুপ’ মডেলের জন্য বাংলালিংকের ফ্রি ডেটা ব্যবহার করতে পারবে। এ লক্ষ্যে বাংলালিংক সম্প্রতি ইউসেপ (আন্ডারপ্রিভিলেজ চিলড্রেন এডুকেশন প্রোগ্রামস্) বাংলাদেশের সাথে একটি সমঝোতা চুক্তি সই করেছে।

বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস ও ইউসেপ বাংলাদেশের নির্বাহী পরিচালক মো. আব্দুল করিম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে সমঝোতা চুক্তিতে সেই করেন। অনুষ্ঠানে বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান, হেড অফ করপোরেট কমিউনিকেশনস অ্যান্ড সাস্টেইনেবিলিটি আংকিত সুরেকা, হেড অফ এথিকস অ্যান্ড কমপ্ল্যায়েন্স অ্যান্ড এএমএল প্রোগ্রাম মোহাম্মদ আদিল হোসেন, ইউসেপ বাংলাদেশের ফিন্যান্স অ্যান্ড কমপ্ল্যায়েন্স ডিরেক্টর নাজমুন নাহার ও রিসোর্স মোবিলাইজেশন নলেজ ম্যানেজমেন্ট অ্যান্ড কমিউনিকেশন ডেপুটি ডিরেক্টর শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।

চুক্তি অনুসারে ইউসেপ বাংলাদেশের নির্দিষ্ট সংখ্যক শিক্ষক ও শিক্ষার্থীরা অনলাইন শিক্ষা কার্যক্রমের জন্য এক বছর মেয়াদি ফ্রি ডেটা পাবেন। চালু করার দিন থেকে এক বছর পর্যন্ত এ ডেটার মেয়াদ থাকবে।

অনুষ্ঠানে এরিক অস বলেন, ‘এ ধরনের বিশেষ ক্ষমতায়নের উদ্যোগকে বাংলালিংক সব সময়ই সাহায্য করার চেষ্টা করে। আমরা বিশ্বাস করি, শিক্ষা অর্জনে প্রতিটি শিশুর সমান অধিকার রয়েছে। আর এটি অর্জনের অন্যতম পূর্বশর্ত হচ্ছে সঠিক স্কুল ব্যবস্থা নিশ্চিত করা। এ লক্ষ্য নিয়ে ইউসেপ বাংলাদেশ একটি দৃষ্টান্তমূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সামাজিকভাবে দায়িত্বশীল একটি প্রতিষ্ঠান হিসেবে তাদের এ উদ্যোগের অংশ হতে পেরে আমরা আনন্দিত।’

মো. আব্দুল করিম বলেন, ‘শিক্ষা ক্ষেত্রের বৈষম্য দূর করার লক্ষ্যে ইউসেপ বাংলাদেশ সুবিধাবঞ্চিত শিশু ও কিশোরদের শিক্ষা লাভের সুযোগ তৈরি করছে। অনলাইন ক্লাসের মাধ্যমে আমাদের শিক্ষার্থীদের পড়ালেখা নিশ্চিত করতে আমরা ই-স্টাডি মডেল গ্রহণ করেছি এবং এখনো ডিজিটাল প্ল্যাটফর্মের সাহায্যে তা চালিয়ে যাচ্ছি। এ উদ্যোগের জন্য আমরা বাংলালিংক-কে ধন্যবাদ জানাতে চাই। আমি মনে করি, আমাদের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা উভয়ই এর মাধ্যমে উপকৃত হবেন।’

বাংলালিংক বিভিন্ন উদ্যোগ গ্রহণের মাধ্যমে সবসময় সাস্টেইনেবল ডেভেলপমেন্ট গোলস (এসডিজি) বাস্তবায়নের ক্ষেত্রে অবদান রাখে। ইউসেপ বাংলাদেশের সাথে এ যৌথ উদ্যোগের লক্ষ্য হচ্ছে দেশে ই-লার্নিং প্রসারে সহায়তা ও ডিজিটাল সাক্ষরতা বৃদ্ধি করা। এ উদ্যোগের ফলে সবার জন্য অন্তর্ভুক্তি  ও সমতাভিত্তিক শিক্ষা নিশ্চিত করার মাধ্যমে এসডিজি-চার (মানসম্মত শিক্ষা) অর্জনে ভূমিকা রাখছে বাংলালিংক। সামাজিকভাবে দায়িত্বশীল একটি প্রতিষ্ঠান হিসেবে বাংলালিংক সর্বদা বিভিন্ন সামাজিক কর্মসূচি ও কার্যক্রমকে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ। ভবিষ্যতে এ ধরনের আরো উদ্যোগ গ্রহণ করবে বাংলালিংক।

সিএন/এমএ

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন