মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ইসরায়েলে হিজবুল্লাহর ভয়াবহ হামলা, একসঙ্গে ছুড়ল ৩ শতাধিক রকেট

রবিবার, আগস্ট ২৫, ২০২৪

প্রিন্ট করুন

সিএন প্রতিবেদন: ইসরায়েলে বড় ধরনের হামলা চালিয়েছে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। ৩ শতাধিক রকেট নিক্ষেপের মাধ্যমে এই হামলা চালায় ইরান-পন্থি এই গোষ্ঠীটি।

রোববার (২৫ আগস্ট) এই হামলা চালানো হয়। এই ঘটনায় ইসরায়েলও পাল্টা লেবাননে হামলার ঘোষণা দিয়েছে।

জানা যায়, লেবানন-ভিত্তিক সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ এবং ইসরায়েল উভয়েই একে অপরের বিরুদ্ধে বড় আকারের সামরিক অভিযানের ঘোষণা দিয়েছে। ইরান-সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহর একটি বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলের গুরুত্বপূর্ণ সামরিক স্থানগুলোকে লক্ষ্য করে তারা বেশ কয়েকটি বিস্ফোরক ড্রোন নিক্ষেপ করেছে।

হিজবুল্লাহ আরও বলেছে, তারা ইসরায়েলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে ৩২০টিরও বেশি’ কাতিউশা রকেট নিক্ষেপ করেছে।

এদিকে এই হামলার হুমকির জবাবে ইসরায়েলি সামরিক বাহিনী লেবাননে বিভিন্ন লক্ষ্যবস্তুতে আগেই হামলা শুরু করে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) রোববার ভোরে এই হামলার ঘোষণা দিয়েছে।

হিজবুল্লাহ এবং তার আঞ্চলিক মিত্র ইরান একে অপরের ঘনিষ্ঠ মিত্র। গত মাসে হিজবুল্লাহর সামরিক কমান্ডার ফুয়াদ শুকরের হত্যার প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল গোষ্ঠীটি। এরপর গত কয়েক সপ্তাহ ধরেই এই অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনা বিরাজমান ছিল। সশস্ত্র এই গোষ্ঠীটি তাদের কমান্ডারের ওপর হামলাকে সরাসরি উস্কানি ও যুদ্ধের কাজ বলে অভিহিত করেছে।

ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, ‘ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) হিজবুল্লাহ সন্ত্রাসী সংগঠনের ইসরায়েলের ভূখণ্ডের দিকে ক্ষেপণাস্ত্র ও রকেট নিক্ষেপ করার প্রস্তুতি নিচ্ছে বলে শনাক্ত করেছে। এই হুমকির জবাবে, আইডিএফ লেবাননে সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে। ইসরায়েল এয়ার ফোর্স (আইএএফ) ফাইটার জেটগুলো বর্তমানে হিজবুল্লাহ সন্ত্রাসী সংগঠনের লক্ষ্যবস্তুতে হামলা করছে যা ইসরায়েল রাষ্ট্রের নাগরিকদের জন্য আসন্ন হুমকি হয়ে দাঁড়িয়েছে।’

সিএন/এমটি

Views: 1

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন