মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

প্যারিস অলিম্পিক/পদক তালিকার শীর্ষ স্থান ধরে রাখল যুক্তরাষ্ট্র

সোমবার, আগস্ট ১২, ২০২৪

প্রিন্ট করুন

প্যারিস, ফ্রান্স: প্রতি বারের মত প্যারিস অলিম্পিকেও যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে পদকের যুদ্ধ ছিল চোখে পড়ার মত। তবে এবারের আসরে নাটকীয়তার শেষ ছিল না। ফ্রান্সের রাজধানীতে অনুষ্ঠিত অলিম্পিকের শেষ ইভেন্ট ছিল নারীদের বাস্কেটবল। যুক্তরাষ্ট্রের দল এ ইভেন্টে সোনা জয়ের মিশনে নেমেছিল। পূর্বের সাত বারের চ্যাম্পিয়ন হিসেবে তারা ছিল এ ম্যাচের ফেভারিট। কিন্তু, ফ্রান্সের দল যুক্তরাষ্ট্রকে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি করে।

ম্যাচের একেবারে শেষ মুহূর্তে ফ্রান্সের গ্যাবি উইলিয়ামস বলটি তিন পয়েন্টের জন্য ছুঁড়েছিলেন, যা প্রথমে তিন পয়েন্ট মনে হলেও পরে রিপ্লেতে দেখা যায় যে বলটি মাত্র দুই পয়েন্ট হিসেবেই গোনা হবে। ফলস্বরূপ, যুক্তরাষ্ট্র ৬৭-৬৬ পয়েন্টে জয়ী হয়ে স্বর্ণ পদক জিততে সক্ষম হয়।

এ স্বর্ণ পদকটি ছিল যুক্তরাষ্ট্রের এবারের অলিম্পিকে ৪০তম স্বর্ণ। চীনও একই সংখ্যক স্বর্ণ জিতেছে, কিন্তু রুপার পদকের সংখ্যায় পিছিয়ে থাকার কারণে যুক্তরাষ্ট্রই শীর্ষে উঠে আসে। এ নিয়ে টানা চারটি অলিম্পিক যুক্তরাষ্ট্র পদক তালিকায় সবার ওপরে থেকে শেষ করল, যা তাদের অলিম্পিক ইতিহাসের সেরা অবস্থানগুলোর একটি।

প্যারিসে যুক্তরাষ্ট্রের মোট পদকের সংখ্যা ছিল ১২৬টি, যার মধ্যে ৪০টি সোনা, ৪৪টি রুপা ও ৪২টি ব্রোঞ্জ। অন্য দিকে, চীন জিতেছে ৯১টি পদক, যার মধ্যে ৪০টি সোনা, ২৭টি রুপা ও ২৪টি ব্রোঞ্জ। জাপান ২০টি সোনাসহ মোট ৪৫টি পদক নিয়ে তৃতীয় স্থানে অবস্থান করেছে, আর স্বাগতিক ফ্রান্স ১৬টি স্বর্ণসহ ৬৪টি পদক নিয়ে পাঁচ নম্বরে রয়েছে।

এবারের অলিম্পিকে মোট ৮৯টি দেশ পদক জিতেছে। এছাড়া, রিফিউজি ও দেশের পরিচয়বিহীন অ্যাথলেটরাও পদক জিতেছেন। দক্ষিণ এশিয়ার মধ্যে পাকিস্তান ও ভারতও পদক তালিকায় নিজেদের নাম লেখাতে সক্ষম হয়েছে।

সিএন/আলী

Views: 1

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন