মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

শীতকালে ঘরেই তৈরি করুন সুস্বাদু আচার, থাকল রেসিপি

বুধবার, ডিসেম্বর ১৩, ২০২৩

প্রিন্ট করুন
Untitled design (6)

রেসিপি প্রতিবেদক: শীতকাল আসলেই বিভিন্ন মৌসুমী সবজিতে ভরে ওঠে বাজার। সুস্বাদু খাদ্যের সাথে পাতের পাশে যদি একটু আচার থাকে, তাহলে সেই খাদ্য আরো উপাদেয় হয়ে ওঠে।

মুলা, গাজর, ফুলকপির মত সৌসুমী সবজি দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন জিহ্বায় পানি আনা আচার। পরোটা কিংবা অন্য খাদ্যের সাথে জমে যাবে।

আচার তৈরি করার উপকরণ: ৫০০ গ্রাম ফুলকপি বড় বড় টুকরো করে কেটে নিন। ৫০০ গ্রাম গাজর বড় বড় টুকরো করে কেটে নিতে হবে। ৫০০ গ্রাম মুলা ফুলকপি ও গাজরের মতই বড় টুকরো করে কেটে নিতে হবে। কাঁচা লঙ্কা দশটা, মাঝখান থেকে লঙ্কাগুলি কেটে রাখুন। সরষের তেল অর্ধেক কাপ। হিং লাগবে এক চিমটে। দুই চামচ সরষে বেটে পেস্ট তৈরি করে রেখুন। লবণ পরিমাণমত। লাল লঙ্কাগুঁড়ো অর্ধেক চামচ। হলুদগুঁড়ো এক চামচ। তিন চামচ লেবুর রস। সাথে লাগবে পানি।

কীভাবে বানাবেন আচার: প্রথমে একটি বড় পাত্রে পানির মধ্যে লবণ দিয়ে ফুটতে দিন। পানি ফুটে গেলে তাতে টুকরো করে রাখা মুলো, গাজর ও ফুলকপি দিয়ে সেদ্ধ হতে দিন। পাঁচ মিনিট সেদ্ধ হওয়ার পর গ্যাস বন্ধ করে দশ মিনিট রেখে দিন। এবার সবজিগুলি থেকে পানি ঝরিয়ে আলাদা পাত্রে রাখুন। এবার পাতলা কোন কাপড়ের উপর সবজিগুলিকে রেখে শুকনো হতে দিন। কড়া রোদের মধ্যে সবজিগুলিকে রেখে শুকিয়ে নিতে হবে। এর জন্য পুরো একটা দিন লাগতে পারে। যাতে সবজি থেকে পানি শুকিয়ে ভাল করে শুকনো হয়ে যায়। এবার একটি পাত্রে এক চামচ তেল দিয়ে মাঝারি আঁচে বসান। তেল গরম হয়ে গেলে গ্যাস বন্ধ করে ঠান্ডা করতে দিন। এবার তেলের মধ্যে লবণ, সরষে বাটা, হিং, হলুদ, লাল লঙ্কাগুঁড়ো, কেটে রাখা কাঁচা লঙ্কা ও সবজিগুলি দিয়ে দিন তেলের মধ্যে। সব উপকরণ ভাল করে মিশিয়ে তাতে তেবুর রস দিয়ে ফের ভাল করে মিশিয়ে দিন। সব উপকরণ ভাল করে মিশে গেলে একটি কাচের পাত্রে রেখে দুই থেকে তিন দিন রোদে রেখে দিতে হবে। এবার আচার তৈরি। ইচ্ছেমত পরোটা কিংবা অন্য খাদ্যের সাথে খেতে থাকুন।

সিএন/আলী

Views: 0

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন