মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪

শিরোনাম

আমেরিকার আকাশে বিমান উড়ালো বাংলাদেশী কিশোর মাহির

বুধবার, জুলাই ৩, ২০২৪

প্রিন্ট করুন

আহনাফ আবিদ মাহির, ১৬ বছর বয়সী বাংলাদেশি এক কিশোর। যে কিনা আমেরিকার আকাশে এককভাবে বিমান উড়িয়ে নিরাপদে অবতরণের মাধ্যমে অনন্য এক ইতিহাস সৃষ্টি করেছেন।

সময়টা ৩০শে জুন সকাল। লস অ্যাঞ্জেলেসের হোয়াইটম্যান বিমানবন্দর। ১৬ বছর বয়সী মাহির প্রস্তুত আকাশে বিমান উড়াতে। অদম্য মনোবল, বুক ভরা সাহস আর হাসিমাখা চেহারায় ফুটে উঠেছে তার আত্মবিশ্বাস। এক সময় মাহির এগিয়ে গেলেন তার বিমানের দিকে। তার কিছুসময় পর বিমানটি স্টার্ট নিয়ে সাবলীল ভাবে উড়লো যুক্তরাষ্ট্রের আকাশে। পাঁজা তুলোর মতো সাদা উড়োমেঘ কেটে মাহিরের বিমান চালানো ও একাধিকবার নিরাপদ অবতরণ দেখে বিমানবন্দরে জড়ো হওয়া তার মা-বাবাসহ শুভানুধ্যায়ীরা আনন্দে আত্মহারা হয়ে উঠেন।

মাহির আমেরিকা প্রবাসী মইনুল হক ও আয়েশা রুমার সন্তান। নয় বছর আগে বাবা-মায়ের সাথে যুক্তরাষ্ট্র আসার পর মাহিরকে লস অ্যাঞ্জেলেসের একটি ফ্লাইট প্রশিক্ষণ কেন্দ্রে ভর্তি করা হয়। সেখানে মাহির বাংলাদেশি বংশোদ্ভূত ফ্লাইট প্রশিক্ষক ইলিয়াস খানের নির্দেশনায় কঠোর প্রশিক্ষণ নিয়েছেন। ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) রেগুলেশন অনুযায়ী, বিমান উড্ডয়নে মাহির ১৬ বছর বয়সে তার ফ্লাইট প্রশিক্ষকের বিশেষ লিখিত অনুমোদন নেন।

প্রশিক্ষক ইলিয়াস খান জানান, মাহির তার ১৬তম জন্মদিনের ছয় মাস আগে একা উড়তে প্রস্তুত ছিল, কিন্তু বিধি অনুযায়ী ১৬ বছর না হওয়া পর্যন্ত তাকে অপেক্ষা করতে হয়েছিল। আগামী বছর মাহিরকে তার ফ্লাইট প্রশিক্ষকের বিশেষ লিখিত অনুমোদনের অধীনে যাত্রী ছাড়াই শুধুমাত্র প্রশিক্ষিত বিমান ওড়ার অনুমতি দেওয়া হবে।

১৭ বছর বয়সে, তিনি একটি প্রাইভেট পাইলট সার্টিফিকেট পাওয়ার যোগ্য হবেন, যা তাকে অ-বাণিজ্যিক একক-ইঞ্জিন বিমান চালানোর অনুমতি দেবে, যা তাকে দক্ষ পাইলট হওয়ার তার লক্ষ্যের এক ধাপ কাছাকাছি নিয়ে যাবে।

মাহির বাবা মইনুল হক বলেন, এটা আমার জন্য অনেক বড় অর্জন। আমি আল্লাহর কাছে শুকরিয়া জানাই। তার মা আয়েশা রুমা তার অনুভূতির প্রতিধ্বনি করে মাহির ভবিষ্যৎ সাফল্যের জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন